kalerkantho

সোমবার । ১৮ নভেম্বর ২০১৯। ৩ অগ্রহায়ণ ১৪২৬। ২০ রবিউল আউয়াল ১৪৪১     

চুয়াডাঙ্গায় শিশু রোগীর ভিড়

চুয়াডাঙ্গা প্রতিনিধি   

১৭ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চুয়াডাঙ্গায় শিশু রোগীর ভিড়

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের শিশু ওয়ার্ডে রোগী বেড়ে যাওয়ায় মেঝেতেই চলছে চিকিৎসা। ছবি : কালের কণ্ঠ

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের শিশু ওয়ার্ডে রোগীর চাপ বাড়ছে। আবহাওয়া পরিবর্তন হওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। বিশেষ করে বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা। হাসপাতালে আসা বেশির ভাগ রোগীই জ্বর, ডায়রিয়া ও ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত।

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের শিশু ওয়ার্ডের দেওয়া তথ্য অনুযায়ী, শিশু ওয়ার্ডে বেড রয়েছে ১৫টি। বুধবার দুপুর ১২টা পর্যন্ত ভর্তি রোগীর সংখ্যা ৫০। প্রতিদিন গড়ে ২০ থেকে ৩০ জন নতুন শিশুরোগী ভর্তি হচ্ছে। শিশু ওয়ার্ডে মাত্র ১৫টি বেড থাকায় বাকি রোগীদের হাসপাতালের মেঝেতে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। গত ১০ অক্টোবর থেকে ১৬ অক্টোবর দুপুর ১২টা পর্যন্ত সদর হাসপাতালের শিশু ওয়ার্ডে ভর্তি হয়েছে ১২৯ জন। এ ছাড়াও প্রতিদিন গড়ে প্রায় ১০০ জন রোগীকে সদর হাসপাতাল থেকে প্রাথমিক চিকিৎসা দিয়ে বাড়িতে ফেরত পাঠানো হচ্ছে।

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের শিশু রোগ বিশেষজ্ঞ ডা. আসাদুর রহমান মালিক খোকন বলেন, ‘দিনে গরম অনুভূত হচ্ছে। রাতে কমে আসছে তাপমাত্রা। এ কারণে শিশুরা রোগাক্রান্ত হচ্ছে। জ্বর, ডায়রিয়া ও নিউমোনিয়া রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা। এ সময় শিশুদের প্রতি বিশেষ যত্ন নিতে হবে। দিনে খুব বেশি গরম যাতে না লাগে সেদিকে লক্ষ রাখতে হবে। রাতে যেন কোনোক্রমেই বেশি ঠাণ্ডা না লাগে সে ব্যাপারেও সতর্ক থাকতে হবে। শিশু অসুস্থ হয়েছে মনে হলে তাকে দ্রুত চিকিৎসকের কাছে নিয়ে যেতে হবে।’

মন্তব্য



সাতদিনের সেরা