kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

বদরগঞ্জের আপেল সিরামিকস

বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

আঞ্চলিক প্রতিনিধি, রংপুর   

১৩ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বকেয়া বেতনের দাবিতে রংপুরের বদরগঞ্জে একটি সিরামিকস কারখানার অর্ধশতাধিক শ্রমিক বিক্ষোভ করেছেন। বিক্ষোভ শেষে তাঁরা স্থানীয় সংসদ সদস্য আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরীর সঙ্গে এ নিয়ে মতবিনিময় করেন। গতকাল শনিবার দুপুরের দিকে বদরগঞ্জ পৌর শহরের শাহপুর এলাকায় অবস্থিত আপেল সিরামিকসের প্রায় অর্ধশতাধিক শ্রমিক বকেয়া বেতনের দাবিতে ওই বিক্ষোভ মিছিল করেন। এ সময় তাঁরা স্থানীয় শহীদ মিনারে জড়ো হন।

শ্রমিকদের লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, আপেল সিরামিকসের প্রায় শতাধিক শ্রমিক চার মাস ধরে বেতন পাচ্ছেন না। বেতন চাইতে গেলে তাঁদের সঙ্গে নানাভাবে অশালীন আচরণ করা হয়। কথায় কথায় শ্রমিক ছাঁটাইয়ের হুমকি দিয়ে গালাগাল করা হয়।

বকেয়া বেতন না পেয়ে অনেক শ্রমিক পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন। বারবার অনুরোধ করা সত্ত্বেও বেতন না পেয়ে তাঁরা এই বিক্ষোভ মিছিল করেন।

শ্রমিক ফিরোজ মাহমুদ, ছায়বার হোসেন, মাহবুব হোসেনসহ অন্তত অর্ধশতাধিক শ্রমিক মালিকের বিরুদ্ধে নানা অভিযোগ করেন। তাঁরা বলেন, কোনো কারণে এক মিনিট দেরিতে এলে এক ঘণ্টার বেতন কাটা হয়। এক দিন না এলে দুই দিনের বেতন কাটা যায়। শ্রমিক আবু তাহের বলেন, বেতন চাইলে পুলিশে দেওয়ার ভয় দেখায়। চার মাস ধরে বেতন না পাওয়ায় পরিবার-পরিজন নিয়ে আমরা চরম বিপাকে আছি। এ ছাড়া প্রভিডেন্ট ফান্ডের টাকাও দেওয়া হচ্ছে না।

আপেল সিরামিকসের মানবসম্পদ কর্মকর্তা আলমগীর হোসেন অপু বলেন, ‘সাময়িক সমস্যার কারণে বেতন দিতে দেরি হচ্ছে। কিন্তু তারা কোনো অজুহাত শুনতে নারাজ। কারো বেতন আটকানো হবে না। এ নিয়ে শ্রমিকদের সঙ্গে আলোচনা চলছে। সমাধান হয়ে যাবে।’

 

মন্তব্য



সাতদিনের সেরা