kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

শত বছরের পুরনো ৩৪ মুদ্রা উদ্ধার

আক্কেলপুর (জয়পুরহাট) প্রতিনিধি   

১৩ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শত বছরের পুরনো ৩৪ মুদ্রা উদ্ধার

জয়পুরহাটের আক্কেলপুরে ১০০ বছরেরও বেশি পুরনো ৩৪টি ভারতীয় মুদ্রা জব্দ করেছে পুলিশ। ঘটনাটি ঘটেছে গত বুধবার সকালে উপজেলার গণিপুর উত্তরপাড়া গ্রামে। আর বৃহস্পতিবারে থানা পুলিশ ওই মুদ্রাগুলো জব্দ করে থানায় নিয়ে আসে।

জানা গেছে, উদ্ধার করা মুদ্রাগুলোর গায়ে ১৮৮২, ১৮৮৭, ১৮৯১, ১৮৯২, ১৮৯৩, ১৯০৫, ১৯০৭ এবং ১৯১২ সাল ও একটি মানুষের ছবি যুক্ত ‘ওয়ান রুপিয়া ইন্ডিয়া’ মুদ্রার গায়ে লেখা রয়েছে।

আক্কেলপুর থানার উপপরিদর্শক (এসআই) জাহিদুল ইসলাম জানান, ১০ জন শ্রমিক গণিপুর উত্তরপাড়া গ্রামের একটি পুরনো বাড়ি ভাঙার কাজ করছিলেন। তাঁদের মধ্যে তিনজন শ্রমিক আফছার মোল্লা, ভাদু মণ্ডল ও রেজাউল করিম বাড়ির মাটির দেয়াল ভেঙে এর নিচে চার থেকে পাঁচ ফুট গর্ত করেন। ওই গর্তের ভেতর একটি ছোট্ট মাটির পাতিল পান। সেই মাটির পাতিলের ভেতরেই রাখা ছিল ভারতীয় মুদ্রাগুলো।

তিনি আরো বলেন, শ্রমিক আফছার মোল্লার কাছে ২২টি, ভাদু মণ্ডলের কাছে দুটি ও রেজাউলের কাছে আটটি এবং ওসমান কাজীর কাছে দুটি মুদ্রা পাওয়া যায়। এসব মুদ্রা জব্দ করে থানায় আনা হয়েছে।

এ বিষয়ে আক্কেলপুর থানার ওসি কিরণ কুমার রায় বলেন, ‘জব্দ করা ৩৪টি মুদ্রা থানায় রয়েছে। এসব মুদ্রা শত বছরেরও বেশি পুরনো।’

 

মন্তব্য



সাতদিনের সেরা