kalerkantho

বুধবার । ২৩ অক্টোবর ২০১৯। ৭ কাতির্ক ১৪২৬। ২৩ সফর ১৪৪১                 

সিরাজগঞ্জে রাস্তার বদলে পৌরসভার মার্কেট

সিরাজগঞ্জ প্রতিনিধি   

১৩ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সিরাজগঞ্জ বিশ্ববিদ্যালয় কলেজের উত্তর গেটে অবস্থিত বিএ কলেজ রাস্তাটি সম্প্রতি প্রশস্ত করার জন্য সেখানে থাকা অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। কিন্তু রাস্তা প্রশস্ত করার কথা থাকলেও ওইখানে মার্কেট নির্মাণ করেছে সিরাজগঞ্জ পৌরসভা। এ নিয়ে ওই কলেজের শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবকসহ স্থানীয়দের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে। তাদের অভিযোগ, কলেজের সামনে বহুতল মার্কেট নির্মাণ করা হলে শিক্ষার্থীদের চলাচলে অসুবিধা হবে। এ ছাড়া প্রায় শতাধিক বসতভিটা ওই মার্কেটের পেছনে ‘অবরুদ্ধ’ হয়ে পড়বে।

এদিকে মার্কেট নির্মাণ বন্ধের দাবিতে এরই মধ্যে মানববন্ধনসহ নানা কর্মসূচি পালন করা হয়েছে। তবু নির্মাণকাজ চালিয়ে যাচ্ছে সিরাজগঞ্জ পৌরসভা। পৌর মেয়র বলছেন, একপাশে রাস্তা দিলে কলেজের কোনো লাভ হবে না।

জানা যায়, ওই কলেজের উত্তর গেট দিয়ে চলাচলের রাস্তাটি অত্যন্ত সরু। আর এ রাস্তা দিয়েই ওই এলাকার চারটি কলেজ, মাদরাসা ও শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রসহ প্রায় ১৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ছাড়াও স্থানীয়রা চলাচল করে। চলাচলের অসুবিধার কারণে ওই কলেজের সাবেক অধ্যক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে পৌরসভা রাস্তাটি প্রশস্ত করার উদ্যোগ নেয়। এ জন্য ওইখানে থাকা সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। কিন্তু উচ্ছেদের পর পৌর কর্তৃপক্ষ রাস্তা প্রশস্ত না করে উল্টো কলেজ গেটের সামনে বহুতল মার্কেট নির্মাণের সিদ্ধান্ত নেয়।

স্থানীয় আজগর আলী বলেন, ‘একসময় অবৈধভাবে এ রাস্তার পাশের জমি দখল করে রেখেছিল অনেকে। এ সময় রাস্তায় দুটি রিকশাই ঠিকমতো চলতে পারত না। পৌরসভার উচ্ছেদ অভিযানে আমরা খুশি হয়েছিলাম।’ 

ওই কলেজের অধ্যক্ষ মো. সোহেল রানা বলেন, ‘পৌরসভার দায়িত্ব সব নাগরিকের সুবিধা নিশ্চিত করা। আর মার্কেট নির্মাণ করে শিক্ষার্থীসহ সাধারণ মানুষের অসুবিধা সৃষ্টি করা পৌরসভার দায়িত্ব নয়।’

সিরাজগঞ্জ পৌরসভার মেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তা জানান, একপাশে রাস্তা প্রশস্ত করে কোনো লাভ হবে না। তাই পৌর মার্কেট নির্মাণ করা হচ্ছে।

মন্তব্য



সাতদিনের সেরা