kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

চাটমোহর

রং-তুলির ছোঁয়ায় প্রাণ ফিরে পাচ্ছে স্কুলগুলো

চাটমোহর (পাবনা) প্রতিনিধি    

৮ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রং-তুলির ছোঁয়ায় যেন প্রাণ ফিরে পাচ্ছে পাবনার চাটমোহরের সরকারি প্রাথমিক স্কুলগুলো। স্কুল ভবন আর ক্লাসের দেয়ালে, প্রবেশপথে রং-তুলিতে ফুটিয়ে তোলা হয়েছে বিভিন্ন ছবি। ছোট থেকেই শিক্ষার্থীদের শিল্পমনা মানুষ হিসেবে গড়ে তুলতে, দেশ-প্রকৃতি সম্পর্কে জানাতে ও স্কুলমুখী করতে ব্যতিক্রমী এ উদ্যোগ নিয়েছে উপজেলা প্রশাসন।

সম্প্রতি অমৃতকুণ্ডা, বোঁথড়, দোলং ও আফ্রাতপাড়াসহ বেশ কয়েকটি সরকারি স্কুল ঘুরে দেখা যায়, শিল্পী মানিক কুমার দাস তাঁর তুলির আঁচড়ে এ দেশের মানচিত্র, জাতীয় ফল-ফুল, পশুপাখি, প্রকৃতি, বাংলা-ইংরেজি বর্ণমালা, মিনা কার্টুন, মনীষীদের ছবি ছাড়াও বিভিন্ন নীতিবাক্য ফুটিয়ে তুলেছেন। এ পর্যন্ত ২০টি স্কুলে আঁকাআঁকির কাজ করা হয়েছে। সরকারি স্লিপ ফান্ডের টাকা থেকে পর্যায়ক্রমে আরো ১৫৩টি স্কুলকে সাজানো হবে বলে জানা গেছে।

বোঁথড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক লিপি খাতুন বলেন, ‘স্কুলের পরিবেশ যদি সুন্দর হয় তাহলে শিশুদের পড়াশোনায় মনোযোগী করে তোলা যায়।’ স্কুল রঙিন করে তুললে লেখাপড়ার পরিবেশ ভালো হয় বলে মনে করেন তিনি।

দোলং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক লতিকা সুলতানা বলেন, ‘উপজেলা শিক্ষা অফিস যে উদ্যোগ নিয়েছে তা খুবই ভালো। এতে শিশুরা আনন্দের সঙ্গে পড়াশোনা করবে। তারা স্কুলমুখী হবে, ঝরে পড়ার হার কমবে।’

উপজেলা শিক্ষা কর্মকর্তা আশরাফুল ইসলাম জানান, সুন্দর পরিবেশ পেলে শিক্ষার্থীরা স্কুলে গিয়ে আনন্দ পাবে। পড়াশোনায় মনোযোগী হবে, ঝরে পড়া রোধ হবে। মূলত এসব কারণেই এ উদ্যোগ নেওয়া হয়েছে।

 

মন্তব্য



সাতদিনের সেরা