kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

জন্মভূমিতেই অবহেলিত ওস্তাদ আলাউদ্দিন খাঁ

গৌরাঙ্গ দেবনাথ অপু, নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া)   

৬ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জন্মভূমিতেই অবহেলিত ওস্তাদ আলাউদ্দিন খাঁ

‘সরোদ’ নামক বাদ্যযন্ত্রটির কিংবদন্তি কলাকার, বিশ্বের সংগীত জগতে ‘সুরসম্রাট’ হিসেবে পরিচিত, বিশ্বখ্যাত সংগীতজ্ঞ ওস্তাদ আলাউদ্দিন খাঁর আজ ৪৭তম মৃত্যুবার্ষিকী। ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার শিবপুর গ্রামে জন্ম নেওয়া সংগীতের এ বরপুত্র ১১০ বছর আগে আজকের দিনে ভারতের মাইহারে মৃত্যুবরণ করেন। কিন্তু তাঁর মৃত্যুর প্রায় অর্ধশত বছর পরও ওস্তাদজির জন্মভূমিতে তাঁর রেখে যাওয়া স্মৃতিচিহ্নগুলো সরকারি কিংবা বেসরকারি উদ্যোগে সংরক্ষণের কোনো ব্যবস্থাই গ্রহণ করা হয়নি। নিজ জন্মভূমিতে সংগীতের এ কিংবদন্তি ও তাঁর পরিবার যেন এখনো অবহেলিত, উপেক্ষিত।

নবীনগর উপজেলা সদর থেকে মাত্র সাত কিলোমিটার পূর্ব দিকে অবস্থিত শিবপুর গ্রামটিতে এখনো যাতায়াতব্যবস্থা খুবই নাজুক। গত মঙ্গলবার সংগীতের তীর্থভূমি খ্যাত ‘শিবপুর’ গ্রামে গিয়ে স্থানীয় লোকজনের সঙ্গে ওস্তাদ আলাউদ্দিন খাঁ ও তাঁর পরিবার সম্পর্কে কথা বলে সুরসম্রাট নিজের জন্মভূমিতে এখনো কতটা অবহেলিত ও উপেক্ষিত, তা জানা গেল। অথচ এ অজপাড়া গ্রামটিতেই বিশ্বখ্যাত সুরসম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ, তাঁর ছোট ভাই সুরসাধক ওস্তাদ আয়েত আলী খাঁ, বড় ভাই ‘মলয়া’ গানের সুরস্রষ্টা ফকির তাপস আফতাব উদ্দিন খাঁসহ আজকের প্রখ্যাত সুরকার শেখ সাদী খান, রাজা হোসেন খান, সরোদশিল্পী ওস্তাদ শাহাদাৎ হোসেন খানসহ বহু সংগীতসাধকের জন্মভূমি।

ওস্তাদ পরিবারটি গ্রামটিতে কতটা উপেক্ষিত এর সর্বশেষ উদাহরণ হলো গ্রামটির যে-ই বাড়িতে বিশ্বসেরা শাস্ত্রীয় সংগীতের বড় গুণী শিল্পীরা জন্ম নিয়ে পুরো গ্রামটিকে তথা বাংলাদেশকে বিশ্বের সংগীত দরবারে পরিচিতি দিয়েছেন, আজ সেই সংগীত পরিবারের ‘ঐতিহাসিক’ বাড়িটি সরকার রাস্তা নির্মাণের জন্য অধিগ্রহণ করছে বলে জানিয়েছে পরিবারের সদস্যরা।

এ বিষয়ে ওস্তাদ আলাউদ্দিন খাঁর ভ্রাতুষ্পুত্র, জনপ্রিয় সুরকার শেখ সাদী খান বলেন, ‘এবার বুঝুন ভাই, এ সংগীত পরিবারটি আজ সত্যিই কতটা অবহেলিত ও উপেক্ষিত। শুধু এটুকুই বলব, ওস্তাদ আলাউদ্দিন খাঁ ও ওস্তাদ আয়েত আলী খাঁর স্মৃতিধন্য এই ঐতিহাসিক বাড়িটি রক্ষার্থে ৩০০ ফিটের ওই প্রস্তাবিত রাস্তাটি যেন বাড়িটিকে রক্ষা করে করা হয়।’ এ বিষয়ে ব্রাহ্মণবাড়িয়া-৫ (নবীনগর) থেকে নির্বাচিত সংসদ সদস্য ও তথ্য মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সদস্য এবাদুল করিম বুলবুল বলেন, ‘ওস্তাদজির ঐতিহাসিক এ বাড়িটিকে বাঁচিয়ে কিভাবে আন্তর্জাতিক ওই রাস্তাটি করা যায়।’

মন্তব্য



সাতদিনের সেরা