kalerkantho

শনিবার । ২৫ জানুয়ারি ২০২০। ১১ মাঘ ১৪২৬। ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১     

মীরগঞ্জ খেয়াঘাট ইজারা

অর্ধকোটি টাকা গচ্চা

বাবুগঞ্জ (বরিশাল) প্রতিনিধি   

১৬ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বরিশালের বাবুগঞ্জ-মুলাদী উপজেলার আড়িয়ালখাঁ নদ পারাপারের জন্য মীরগঞ্জ খেয়াঘাট নামমাত্র মূল্যে ইজারা দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। ফলে সরকার হারাতে বসেছে প্রায় অর্ধকেটি টাকার রাজস্ব।

অনুসন্ধানে জানা গেছে, বাবুগঞ্জের মীরগঞ্জ খেয়াঘাটের ইজারা দেওয়ার জন্য বরিশাল জেলা পরিষদ থেকে কয়েকবার দরপত্র আহ্বান করা হয়। কিন্তু প্রথম দিকে কোনো দরদাতা পাওয়া যায়নি। সব শেষ গত ১৩ মে পুনরায় দরপত্র আহ্বান করা হয়। সেখানে ৭৪ লাখ ৫০ হাজার টাকায় সর্বোচ্চ দরদাতা হিসেবে আলমগীর হোসেন নামের এক ব্যক্তিকে ঘাট ইজারা দেওয়া হয়। কিন্তু গত বছর এক কোটি ৩০ লাখ টাকায় আসাদুজ্জামান মেনন সরদার নামের এক ব্যক্তিকে ঘাটটি ইজারা দেওয়া হয়েছিল।

তা ছাড়া নতুন ইজারা চুক্তিতে জেলা পরিষদ থেকে ঘাটটির নির্ধারিত মূল্য ছিল এক কোটি ১৯ লাখ ৩৫ হাজার টাকা। কিন্তু প্রায় অর্ধেক মূল্যে মীরগঞ্জ খেয়াঘাট ইজারা দেওয়া হয়েছে। ফলে সরকার হারাতে বসেছে অর্ধকোটি টাকার রাজস্ব।

সপ্তমবারের দরপত্রের সর্বোচ্চ দরদাতা আলমগীর হোসেন বলেন, ‘নিয়ম অনুযায়ী আমি সর্বোচ্চ দরদাতা হিসেবে ইজারা পেয়েছি।’ এ ব্যাপারে আরেক ঠিকাদার প্রতিষ্ঠান পারভেজ ট্রেডার্সের পরিচালক মাইনুল ইসলাম পারভেজ বলেন, তিনি সরকার নির্ধারিত টাকায়ই ইজারা পেতে ইচ্ছুক। এ কারণে পুনরায় দরপত্র আহ্বানের জন্য জেলা পরিষদ চেয়ারম্যান বরাবর তিনি একটি লিখিত আবেদন করেছেন।

এ ব্যাপারে জানতে চাইলে বরিশাল জেলা পরিষদের চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য মইদুল ইসলাম বলেন, দরপত্রের নোটিশ অনুযায়ী কর্তৃপক্ষের সিদ্ধান্তই বহাল থাকবে। তার পরও আবেদনের বিষয়টি আইনে থাকলে বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

 

মন্তব্য



সাতদিনের সেরা