kalerkantho

শুক্রবার । ০৬ ডিসেম্বর ২০১৯। ২১ অগ্রহায়ণ ১৪২৬। ৮ রবিউস সানি ১৪৪১     

ব্যালট ছিনতাই ও জাল ভোটের অভিযোগ

উলিপুরে চারটি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত

উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি   

১১ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



কুড়িগ্রামের উলিপুরে প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া মোটামুটি শান্তিপূর্ণভাবেই ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। ব্যালট পেপার ছিনতাই ও জাল ভোটের অভিযোগে চারটি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত ঘোষণা করেছেন সংশ্লিষ্ট কেন্দ্রের প্রিসাইডিং অফিসাররা।

উলিপুর উপজেলায় রবিবার সকালে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ শুরু হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কেন্দ্রের সংশ্লিষ্ট কর্মকর্তাদের অবরুদ্ধ করে ব্যালট পেপার ছিনতাই, জাল ভোট দেওয়াসহ কিছু বিচ্ছিন্ন ঘটনা ঘটে। এ ঘটনায় উপজেলার চারটি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে বলে অ্যাসিস্ট্যান্ট রিটার্নিং অফিসার এমদাদুল হক নিশ্চিত করেছেন। স্থগিতকৃত কেন্দ্রগুলো হচ্ছে মদিনাতুল উলুম সিনিয়র মাদরাসা, হোকডাঙ্গা ২ নম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়, কিসামত মালতিবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও হাতিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। এ ছাড়া বাকি ভোটকেন্দ্রগুলো ছিল একেবারেই নিরুত্তাপ। দিনভর বেশ কয়েকটি কেন্দ্র ঘুরে এসব তথ্য পাওয়া গেছে।

উপজেলার হোকডাঙ্গা ২ নম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রিসাইডিং অফিসার আবু বকর সিদ্দিক জানান, সকাল ৯টার দিকে কেন্দ্রের ৭ নম্বর বুথে একদল দুর্বৃত্ত হামলা চালিয়ে একটি ব্যালট বাক্স, চেয়ারম্যানের একটি এবং দুই ভাইস চেয়ারম্যানের দুটি ব্যালট বই ছিনতাই করে নিয়ে যায়। পরে কেন্দ্রটিতে ভোটগ্রহণ স্থগিত ঘোষণা করা হয়। হাতিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রিসাইডিং অফিসার মতিয়ার রহমান জানান, সকাল ১১টার দিকে কেন্দ্রে একদল দুর্বৃত্ত ব্যালট পেপার ছিনতাই করতে এলে দুই পক্ষের সমর্থকদের মধ্যে সংঘর্ষের সৃষ্টি হয়। পরিস্থিতির অবনতি হওয়ায় ভোটগ্রহণ স্থগিত করা হয়। মদিনাতুল উলুম সিনিয়র মাদরাসা কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মিজানুর রহমান জানান, সকাল ১০টার দিকে কেন্দ্রে হামলা চালিয়ে বেশ কিছু ব্যালট বই ছিনতাই করে নিয়ে যায় দুর্বৃত্তরা। পরে কিছু উদ্ধার করা গেলেও দুটি বই উদ্ধার করা সম্ভব হয়নি। এ ছাড়া কিসামত মালতিবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়েও ব্যালট পেপার ছিনতাই ও জালভোটের অভিযোগে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। এদিকে বিকেল সাড়ে ৩টায় উলিপুর পৌর সদরের এম এস স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে একদল দুর্বৃত্ত ব্যালট পেপার ছিনতাইয়ের চেষ্টা করলে উপস্থিত জনতা তা প্রতিহত করে।

অ্যাসিস্ট্যান্ট রিটার্নিং অফিসার এমদাদুল হক জানান, অনিয়মের কারণে চারটি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত ঘোষণা করা হয়েছে। বাকি কেন্দ্রগুলোর ভোট সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে।

১৩টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে উলিপুর উপজেলা গঠিত। এ উপজেলায় ১৫১টি কেন্দ্রে ভোটার সংখ্যা তিন লাখ তিন হাজার ১৩ জন। নির্বাচনে তিনজন চেয়ারম্যান, তিনজন ভাইস চেয়ারম্যান ও দুজন মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীসহ মোট আটজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মন্তব্য



সাতদিনের সেরা