kalerkantho

বুধবার । ১৬ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৬ সফর ১৪৪১       

নজরুল বিশ্ববিদ্যালয়

গবেষকদের আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২১ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ‘উচ্চতর গবেষণা রীতি : নজরুল ও বাংলা সাহিত্য’ নিয়ে একটি আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

গতকাল বুধবার বিশ্ববিদ্যালয় সম্মেলন কক্ষে বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতি, বিশেষত নজরুলবিষয়ক বিচিত্র চিন্তা, ভাব ও মতের সমন্বয়ের উদ্দেশ্যে ‘ইনস্টিটিউট অব নজরুল স্টাডিজের’ আয়োজনে গবেষকদের এই আন্তর্জাতিক সম্মেলনে অংশ নেন ভারতের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের ছয়জন গবেষক, বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৪ জন গবেষকসহ মোট ২০ জন গবেষক।

তিনটি পর্বে এই সম্মেলন অনুষ্ঠিত হয়। উদ্বোধনী পর্বে উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ট্রেজারার অধ্যাপক মো. জালাল উদ্দিন, পশ্চিমবঙ্গের নজরুল বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোনালিসা দাস। স্বাগত বক্তা হিসেবে ছিলেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ড. মো. হুমায়ুন কবীর। দ্বিতীয় পর্বে গবেষণা প্রস্তাবনা, ক্ষেত্র সমীক্ষাভিত্তিক গবেষণা ও তথ্যসূত্র উল্লেখ পদ্ধতি সেশন অনুষ্ঠিত হয়। তৃতীয় পর্বে সমাপনী ও সনদ বিতরণ করা হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা