kalerkantho

বৃহস্পতিবার । ২৪ অক্টোবর ২০১৯। ৮ কাতির্ক ১৪২৬। ২৪ সফর ১৪৪১       

তিতাসে খাসজমিতে ভবন নির্মাণ, দুর্ভোগ

দাউদকান্দি (কুমিল্লা) প্রতিনিধি   

১৩ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তিতাসে খাসজমিতে ভবন নির্মাণ, দুর্ভোগ

কুমিল্লার তিতাস উপজেলার কাউরিয়ারচর গ্রামে খাসজমিতে ভবন নির্মাণ করছেন এক প্রভাবশালী। ছবি : কালের কণ্ঠ

কুমিল্লার তিতাস উপজেলার কলাকান্দি ইউনিয়নের কাউরিয়ারচর গ্রামে সরকারি খাস জমি দখল করে ভবন ও দেয়াল নির্মাণ করা হয়েছে। এতে চলাচলের রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় জনদুর্ভোগের সৃষ্টি হয়েছে।

সরেজমিনে গিয়ে জানা যায়, কাউরিয়ারচর গ্রামে সহস্রাধিক লোকের বসবাস হলেও একটি মাত্র মসজিদে নামাজ আদায় করে মুসলমানরা। মসজিদের পাশ দিয়ে সরকারি খাস জায়গায় চলাচলের রাস্তা থাকলেও এলাকার প্রভাবশালী মোতালিব মোল্লা ও তাঁর ভাই-ভাতিজারা দেয়াল নির্মাণ করায় দুর্ভোগের শিকার হচ্ছে মুসল্লিরা।

অন্যদিকে মোতালিব মোল্লার বাড়ির পাশ দিয়ে একটি ছোট খাল প্রবহমান ছিল। কাউরিয়ারচর টানবিলের কয়েক শ বিঘা জমির পানি যাওয়া-আসার জন্য খালটি প্রবহমান ছিল। কিন্তু সেটি ভরাট করে মোতালিব মোল্লা ভবন নির্মাণ করায় পানি চলাচল বন্ধ হয়ে গেছে। ফলে কৃষকরা তাদের জমিতে সঠিক সময়ে ফসল ফলাতে পারছে না।

গ্রামের কৃষক মোস্তাক মিয়া বলেন, ‘মোতালিব মোল্লা ও তাঁর পরিবারের সদস্যরা সরকারি খাল দখল করে ভবন তৈরি করায় টানবিলের পানি সরছে না। এ কারণে আমরা ঠিক সময়ে জমি চাষ করতে পারি না। আমরা বেদখল হওয়া খাল মুক্ত দেখতে চাই।’

মোতালিব মোল্লার মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তা বন্ধ পাওয়া যায়। কলাকান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বাহার উদ্দিন বাহার বলেন, ‘বিষয়টি আমি শুনেছি। ভূমি কর্মকর্তাকে নিয়ে সরেজমিনে গিয়ে জনগণের সঙ্গে আলাপ করে তাদের দুর্ভোগ থেকে রক্ষা করা হবে।’

 

মন্তব্য



সাতদিনের সেরা