kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

মেহেরপুরে টাকা নিয়ে উধাও সেবা মানবিক উন্নয়ন কেন্দ্র

মেহেরপুর প্রতিনিধি   

১১ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মেহেরপুরে ঋণ দেওয়ার নাম করে ‘সেবা মানবিক উন্নয়ন কেন্দ্র’ নামের একটি বেসরকারি উন্নয়ন সংস্থার (এনজিও) বিরুদ্ধে লাখ লাখ টাকা নিয়ে উধাও হওয়ার অভিযোগ পাওয়া গেছে। সংস্থাটি দুই শতাধিক সদস্যকে ঋণ দেওয়ার নাম করে আনুমানিক ১৫ লাখ টাকা হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ উঠেছে।

প্রতিষ্ঠানটির প্যাডে ঋণ প্রস্তাব করা সদস্যদের তালিকা দেওয়া রয়েছে। প্রধান কার্যালয়ের ঠিকানা দেওয়া রয়েছে সিটি কমপ্লেক্স, সার্কুলার রোড, দিলকুশা, মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা। তালিকায় কোনো সদস্যকে ৫০ হাজার, আবার কাউকে এক লাখ টাকা ঋণ দেওয়ার প্রস্তাব করা হয়। এক লাখ টাকার সদস্যের কাছ থেকে ১০ হাজার এবং ৫০ হাজার টাকার ঋণ নেওয়া সদস্যের কাছ থেকে পাঁচ হাজার টাকা জামানাত নেওয়া হয়।

জানা গেছে, মাসখানেক আগে মেহেরপুর শহরের মিয়াপাড়ার আবু সাইদের বাড়ি ভাড়া নিয়ে সেবা মানবিক উন্নয়ন কেন্দ্রের কার্যক্রম শুরু করে আশরাফুল ইসলাম নামের এক ব্যক্তি। অফিস ভাড়া নেওয়ার পর থেকে মেহেরপুরের বিভিন্ন গ্রামে তারা নিজস্ব কর্মী বাহিনী দিয়ে ঋণ দেওয়ার নাম করে প্রথমে সদস্য তৈরি করে। সদস্যদের সঞ্চয় বাবদ ১৫০ টাকা, সঞ্চয় বই বাবদ ৫০ টাকা করে গ্রহণ করে। পরে ঋণ দেওয়ার নাম করে ১০ শতাংশ জামানত হিসেবে অর্থ সংগ্রহ করে।

ঋণের টাকা দেওয়া হবে এমন তথ্যের ভিত্তিতে গ্রাহকরা গত রবিবার সকালে ঋণ নিতে গিয়ে অফিস তালাবদ্ধ দেখতে পায়। পরে তারা খোঁজ নিয়ে জানতে পারে, ওই এনজিও কর্মকর্তারা সেখান থেকে চলে গেছে। অফিসের কাউকে না পেয়ে গ্রাহকরা ক্ষুব্ধ হয়। এদিকে এ ঘটনার পরপরই বাড়ির মালিক আবু সাইদও গাঢাকা দিয়েছেন।

খবর পেয়ে মেহেরপুর সদর থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে। কিন্তু তারা প্রতিষ্ঠানের কাউকে পায়নি। জেলা সমাজসেবা কর্মকর্তা রুমানা ইয়াসমিন জানান, এনজিওটির রেজিস্ট্রেশন রয়েছে। তবে সমাজসেবা কোনো এনজিওকে ঋণ দেওয়ার অনুমতি দেয় না।

মন্তব্য



সাতদিনের সেরা