kalerkantho

সোমবার । ০৯ ডিসেম্বর ২০১৯। ২৪ অগ্রহায়ণ ১৪২৬। ১১ রবিউস সানি ১৪৪১     

হাজীগঞ্জে সওজের জমি খাচ্ছে দখলদাররা

হাজীগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি   

১৭ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হাজীগঞ্জে সওজের জমি খাচ্ছে দখলদাররা

চাঁদপুরের হাজীগঞ্জের বলাখাল বাজারে সওজের জমিতে এভাবেই গত কয়েক দিনে দোকানঘর নির্মাণ করা হয়েছে। ছবিটি পাশের একটি ভবনের ছাদ থেকে গত রবিবার বিকেলে তোলা। ছবি : কালের কণ্ঠ

চাঁদপুরের হাজীগঞ্জে সড়ক ও জনপথ (সওজ) বিভাগের জমিতে ব্যক্তিগত দোকানঘর নির্মাণের মহোৎসব চলছে। সর্বশেষ চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কের বলাখাল বাজারে গত কয়েক দিনে ৮-১০টি দোকান নির্মাণ করে ভাড়া দেওয়ার ব্যবস্থা করেছে স্থানীয় দখলদাররা। সংশ্লিষ্ট কর্মকর্তাদের চোখের সামনে এমন দখল বাণিজ্য হলেও তাঁরা তা না দেখার ভান করছেন বলে স্থানীয়রা কালের কণ্ঠ’র কাছে জানিয়েছে।

জানা যায়, বেশ কয়েক বছর ধরে চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কের হাজীগঞ্জ উপজেলা অংশের সড়কের দুই পাশ ও পাশের বাজারগুলোর ভেতরে থাকা সওজের জমি দখল করে দোকানঘর নির্মাণ করে ভাড়া দিয়ে অর্থ আদায় করছে স্থানীয় প্রভাবশালীরা। এর মধ্যে হাজীগঞ্জ উপজেলার বাকিলা বাজার আর বলাখাল বাজারে রীতিমতো দখলের মহোৎসব চলছে। দখল নিয়ে মাঝেমধ্যে মারধরের মতো ঘটনাও ঘটছে।

সরেজমিনে গিয়ে স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, গত সপ্তাহে হাজীগঞ্জ পৌর এলাকার বলাখাল বাজারে পুরনো দখলদারদের পাশাপাশি নতুন করে দখল শুরু হয়েছে। ব্যবসায়ী এক নেতার দখলের সূত্র ধরে নতুন আরো দুই সারিতে ৮-১০টি দোকান নির্মাণ করা হয়েছে। এসব দখলের কারণে বাজারের সৌন্দর্যও বিনষ্ট হচ্ছে। মহাসড়কের কয়েক গজের মধ্যে সওজের জমিতে এমন বাণিজ্যিক দোকানঘর নির্মাণে স্থানীয় সচেতন মহলকে ভাবিয়ে তুলেছে। দখল বাণিজ্য নিরসনে সড়ক বিভাগ কোনো পদক্ষেপ নিচ্ছে না বলে স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করেছে।

এ ব্যাপারে চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কের হাজীগঞ্জ এলাকার উপবিভাগীয় প্রকৌশলী (অতিরিক্ত দায়িত্ব) সওজ (শাখা-১) মোহাম্মদ মোশারফ হোসেন বলেন, ‘দখলদারদের তালিকা তৈরিসহ এ বিষয়ে আমাদের কাজ চলমান।’

মন্তব্য



সাতদিনের সেরা