kalerkantho

শুক্রবার  । ১৮ অক্টোবর ২০১৯। ২ কাতির্ক ১৪২৬। ১৮ সফর ১৪৪১              

কালের কণ্ঠে সংবাদ

সেই মুক্তিযোদ্ধা এখন হাসপাতালে

আঞ্চলিক প্রতিনিধি, ময়মনসিংহ   

৯ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে শয্যাশায়ী ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুল মোতালিব খানকে (৭০) হাসপাতালে ভর্তি করা হয়েছে। গত মঙ্গলবার কালের কণ্ঠে ‘অবহেলিত মুক্তিযোদ্ধা, বিনা চিকিৎসায় মৃত্যুর প্রহর গুনছেন’ শিরোনামে সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনটি দৃষ্টিগোচর হলে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশে গত শুক্রবার বিকেলে মোতালিব খানকে বাড়ি থেকে উদ্ধার করে ঈশ্বরগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করান ইউএনও উম্মে রুমানা তোয়া। সেখানে পৃথক একটি কক্ষে তাঁর চিকিৎসা চলছে।

মুক্তিযোদ্ধা আব্দুল মোতালিব খানের বাড়ি ঈশ্বরগঞ্জ উপজেলার সরিষা ইউনিয়নের কাশিপুর গ্রামে। কুমিল্লার দাউদকান্দিতে বিএডিসিতে চাকরিরত অবস্থায় তিনি মুক্তিযুদ্ধে যান। দেশ স্বাধীনের পর মুক্তিযুদ্ধকালে পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে সহযোদ্ধাদের নিহত হওয়া ও নারী নির্যাতনের স্মৃতি মনে পড়া এবং নিজের গ্রামসহ সর্বস্ব পুড়িয়ে দেওয়ার ঘটনা দেখে তিনি মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েন। এ অবস্থায় তিনি সংসার করতে পারেননি। জীবনের শেষবেলায় দুই ভাই মিলে তাঁর দেখভাল করছিলেন। গত ১০ বছরে বড় দুই ভাইয়ের মৃত্যুর পর তিনি একরকম ভেঙে পড়েন। ছয় বছর ধরে তিনি বিভিন্ন রোগে আক্রান্ত। বাড়িতে একটি ঘরে চৌকিতে শুয়ে-বসে কাটছিল তাঁর জীবন।

ইউএনও উম্মে রুমানা তোয়া বলেন, ‘তাঁদের (মুক্তিযোদ্ধা) কারণেই আজ আমি ইউএনও। তাঁরা অবহেলিত থাকবেন বা বিনা চিকিৎসায় মরবেন, তা হতে পারে না। প্রতিবেদন প্রকাশের পর সংশ্লিষ্ট মন্ত্রণালয় জেলা প্রশাসকের মাধ্যমে নির্দেশ দেয় মুক্তিযোদ্ধা মোতালিব খানের খোঁজখবর নিয়ে সুচিকিৎসার ব্যবস্থা করানোর জন্য। এখন সব দায়-দায়িত্ব প্রশাসনের।’

মন্তব্য



সাতদিনের সেরা