kalerkantho

শনিবার  । ১৯ অক্টোবর ২০১৯। ৩ কাতির্ক ১৪২৬। ১৯ সফর ১৪৪১         

ইবিতে অপেক্ষমাণদের জন্য ফাঁকা ৬৩১ আসন

ইবি প্রতিনিধি   

৯ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় মেধাতালিকায় থাকা শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শেষ হয়েছে। মেধাতালিকার ভর্তি শেষে দুই হাজার ২৭৫টি আসনের মধ্যে ৬৩১টি আসন ফাঁকা রয়েছে। অপেক্ষমাণ তালিকা থেকে ফাঁকা আসনে ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হবে। শনিবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখার পরিচালক এ টি এম এমদাদুল হক এ তথ্য জানিয়েছেন।

একাডেমিক শাখা সূত্রে জানা যায়, গত ২৫ নভেম্বর থেকে ভর্তি পরীক্ষায় মেধাতালিকায় স্থান প্রাপ্তদের ভর্তির প্রক্রিয়া শুরু হয়। ৫ ডিসেম্বর পর্যন্ত চলে এ প্রক্রিয়া। মেধাতালিকা থেকে দুই হাজার ২২৭টি আসনের মধ্যে এক হাজার ৬৪৪টি আসনে ভর্তি সম্পন্ন হয়। অপেক্ষমাণ তালিকা থেকে ভর্তি করা হবে ৬৩১টি আসনে। চারটি ইউনিটের মধ্যে ‘এ’ ইউনিটের ২৪০টি আসনের মধ্যে ১৮টি, ‘বি’ ইউনিটের এক হাজার ৩৫টি আসনের মধ্যে ২৫৬টি, ‘সি’ ইউনিটে ৪৫০টি আসনের মধ্যে ১১২টি এবং ‘ডি’ ইউনিটে ৫৫০টি আসনের মধ্যে ২৪৫টি আসন ফাঁকা রয়েছে। এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগে সব থেকে কম শিক্ষার্থী ভর্তি হয়েছে। ওই বিভাগে ৫০টি আসনের মধ্যে মেধাতালিকা থেকে ভর্তি হয়েছে মাত্র দুজন শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে অপেক্ষমাণ তালিকায় থাকা শিক্ষার্থীদের ‘এ’ ইউনিটে আজ থেকে ১২ ডিসেম্বর এবং ‘সি’ ইউনিটে ১৭ থেকে ২৩ নভেম্বরের মধ্যে সাক্ষাৎকারের মাধ্যমে ভর্তি হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া ২২ ডিসেম্বর ‘বি’ এবং ‘ডি’ ইউনিটের অপেক্ষমাণ তালিকায় থাকা শিক্ষার্থীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। সাক্ষাৎকারে উপস্থিত শিক্ষার্থীদের আগামী ২৪ ডিসেম্বরের মধ্যে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে।

শিক্ষক সমিতির চূড়ান্ত প্রার্থী ঘোষণা

ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি কার্যনির্বাহী পরিষদ নির্বাচন-২০১৯-এর প্রার্থী চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন। যাচাই-বাছাই শেষে শনিবার প্রধান নির্বাচন কমিশনার অধ্যাপক ড. মো. সোলায়মান হোসেন প্রার্থী তালিকা প্রকাশ করেন। এ বছর নির্বাচনে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাঙালি জাতীয়তাবাদে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সংগঠন (শাপলা ফোরাম) এবং বাংলাদেশি জাতীয়তাবাদী ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী (জিয়া পরিষদ ও গ্রিন ফোরাম) প্যানেল প্রার্থী দিয়েছে।

নির্বাচন কমিশন প্রকাশিত তালিকা অনুযায়ী শাপলা ফোরাম থেকে সভাপতি পদে পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. কামাল উদ্দিন এবং সাধারণ সম্পাদক পদে অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূইয়া নির্বাচন করবেন।

মন্তব্য



সাতদিনের সেরা