kalerkantho

মঙ্গলবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৭। ১ ডিসেম্বর ২০২০। ১৫ রবিউস সানি ১৪৪২

চাঁপাইনবাবগঞ্জে প্রভাবশালীর ড্রেনের পানি

ক্ষুদ্র নৃগোষ্ঠীর চার পরিবার বাড়িছাড়া

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী   

১০ জুন, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এক প্রভাবশালীর নিমার্ণাধীন অটো রাইসমিলের ড্রেনের পানি উপচে পড়ায় ডুবে গেছে ক্ষুদ্র নৃগোষ্ঠীর চার পরিবারের বাড়ি। এ অবস্থায় বাড়িছাড়া হয়েছে পরিবার চারটি। বাধ্য হয়ে রাস্তার পাশে আশ্রয় নিয়েছে তারা। ঘটনাটি ঘটেছে গত শুক্রবার চাঁপাইনবাবগঞ্জ সদরের নয়ানগর এলাকায়।

জানা যায়, দীর্ঘদিন ধরে নয়ানগর এলাকায় রাস্তার পাশে খাসজমিতে ক্ষুদ্র নৃগোষ্ঠীর নিপাই কর্মকার, ভারতী রানী, আরতী রানী, দ্বীপনাথের পরিবার ও ও ব্যক্তিগত সম্পত্তিতে মফিজ উদ্দিনের পরিবার বসবাস করছে।

সম্প্রতি তাদের বাড়ির পাশে অটো রাইসমিলের জন্য কাজ শুরু করেন মুঞ্জুরুল ইসলাম নামের স্থানীয় এক প্রভাবশালী ব্যক্তি। পাশেই চিকন ড্রেন করা হয়েছে। এতে পানি নামার রাস্তা বন্ধ হয়ে গেছে। ফলে বৃষ্টিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

নিপাই কর্মকার অভিযোগ করেন, ‘পানিতে বাড়ি ডুবে গেছে। সেখানে থাকার উপায় নাই। তাই বাধ্য হয়ে রাস্তার ওপর এসে আশ্রয় নিয়েছি। রাইসমিল করবে, তাই পাশেই ভরাট করে পানি নামার জায়গা বন্ধ করে দিয়েছে। তারা পাশ দিয়ে চিকন ড্রেন করেছে। কিন্তু ওই ড্রেন দিয়ে পানি নামছে না, যার কারণে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে আমাদের বাড়িঘরগুলো ডুবে গেছে। এখন খোলা আকাশের নিচে বসবাস করছি আমরা চারটি পরিবারের লোকজন।’

ভারতী রানী জানান, তাঁদের নিজস্ব কোনো জায়গা নেই। সরকারি ওই জায়গাটুকুই ছিল শেষ ভরসা। কিন্তু প্রভাবশালী মুঞ্জুরের লোকজন তাঁদের উচ্ছেদ করতেই ইচ্ছাকৃতভাবে জলাবদ্ধতার সৃষ্টি করেছে বলে অভিযোগ করেন তিনি।

মফিজ উদ্দিন বলেন, ‘আমার জায়গাটি ব্যক্তিগত সম্পত্তি। কিন্তু তার পরও ইচ্ছামতো জলাবদ্ধতা সৃষ্টি করে আমাকেও উচ্ছেদের চেষ্টা চলছে। বাড়ির কিছু অংশ ডুবে গেছে পানিতে। কিন্তু আমি সরে যাইনি। এ অবস্থায় পরিবার নিয়ে কোনোমতে বসবাস করছি।’ এ বিষয়ে অভিযুক্ত মুঞ্জুরুল ইসলামের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাঁকে পাওয়া যায়নি।

মন্তব্য



সাতদিনের সেরা