kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

ভুল সবই ভুল

আফ্রিকা বিষয়ে পাঁচ ধারণা

সবাই সত্যি জানে—এমন অনেক কথা পরে যাচাই করে দেখা গেছে সেগুলো মিথ্যা। লিখেছেন আসমা নুসরাত

৫ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আফ্রিকা বিষয়ে পাঁচ ধারণা

আফ্রিকা মহাদেশের মানচিত্র

► আফ্রিকা একটি দেশ : ৫৪টি স্বাধীন দেশ ও ১০০ কোটি মানুষ নিয়ে আফ্রিকা একটি মহাদেশ। এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মহাদেশ। এর আয়তন যেমন বিশাল, এর সাংস্কৃতিক বৈচিত্র্যও উল্লেখ করার মতো।  দক্ষিণ আফ্রিকারই যেমন রাষ্ট্রভাষা ১১টি।

►  আফ্রিকা নিরাপদ নয় : মিডিয়ায় আফ্রিকা মানে হলো যুদ্ধ, দুর্ভিক্ষ, শিশুযোদ্ধা, সন্ত্রাসবাদ আর দুর্নীতি। সব মিলিয়ে মনে হয় আফ্রিকা মোটেই নিরাপদ নয়। অথচ আফ্রিকার অনেক জায়গায়ই নির্বিঘ্নে ঘুরে বেড়ানো যায়। কিছু জায়গা অবশ্য বিপজ্জনক; কিন্তু সেটুকু এড়িয়ে চললে বাকি জায়গাগুলোয় কোনো অসুবিধা হয় না। যেমন—বতসোয়ানা, নামিবিয়া, মালাউই, ঘানা স্থিতিশীল দেশ। আর মরক্কো, কেনিয়া ও তানজানিয়া বেশ কয়েক বছর ধরেই প্রচুর পর্যটক আকর্ষণ করে।

►  আফ্রিকার নেতারা দুর্নীতিগ্রস্ত : আফ্রিকায় দুর্নীতিগ্রস্ত নেতা অনেকই আছেন সত্যি, তবে মনে রাখা দরকার নেলসন মেন্ডেলা আফ্রিকারই মানুষ। তিনি ছিলেন একজন অহিংস বিপ্লবী। বিশ্বব্যাপী সম্মানিত। তিনি দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছিলেন। তারপর লাইবেরিয়ার রাষ্ট্রপতি এলেন সারলিফের কথা বলা যায়। নারী নিরাপত্তা ও নারী অধিকার নিয়ে কাজ করার সুবাদে তিনি নোবেল শান্তি পুরস্কার পেয়েছিলেন।

►  শহরময় ভয়ংকর সব প্রাণী  ঘুরে বেড়ায় : অস্ট্রেলিয়ার শিশুরা ক্যাঙ্গারুর পিঠে চড়ে স্কুলে যায়—এ কথা যতটা উদ্ভট শোনায়, আফ্রিকার শহরগুলোতে বিপজ্জনক প্রাণী প্রকাশ্যে ঘুরে বেড়ানোর বিষয়টাও ততটাই উদ্ভট। তবে বানরদের  শহরে দেখা যায়, তারা ব্যাগ থেকে খাবারও ছিনতাই করে।

► আফ্রিকায় সারা বছরই গরম : আফ্রিকার আবহাওয়াও বৈচিত্র্যপূর্ণ। দক্ষিণ আফ্রিকার দেশ লেসোথোয় যেমন স্কি (বরফের ওপর দৌড়ানোর খেলা) করার মাঠও আছে। আসলে বরফ পড়ে উত্তর ও দক্ষিণ আফ্রিকার অনেক জায়গায়ই। আবার মধ্য আফ্রিকায় দীর্ঘ বর্ষাকাল দেখা যায়। তাই আফ্রিকার সব জায়গা এক রকম নয়, আর সব জায়গা গরমও নয়।

মন্তব্য



সাতদিনের সেরা