kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০২২ । ২১ অগ্রহায়ণ ১৪২৯ । ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

বীরেন সোমের রেখাচিত্রে জীবন ও প্রকৃতি

সালেহ ফুয়াদ   

৩ অক্টোবর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বীরেন সোমের রেখাচিত্রে জীবন ও প্রকৃতি

বরেণ্য চিত্রশিল্পী বীরেন সোমের দ্বাদশ একক ড্রয়িং ‘রেখায় রূপ’ শীর্ষক চিত্রকর্ম প্রদর্শনী চলছে রাজধানীর লালমাটিয়ার শিল্পাঙ্গন গ্যালারিতে। গতকাল তোলা। ছবি : কালের কণ্ঠ

কালো জমিনের ওপর চর্চিত হাতের সাদা রেখার টান দীপ্তি ছড়িয়েছে ক্যানভাসে। কখনো চিকন কখনো পুুরু—এসব রেখার ভেতর থেকে উদ্ভাসিত হয়েছে বিবিধ বিষয়। বাংলার জীবন, সংগ্রাম, জনপদ, প্রকৃতি ও নারীর রূপ-লাবণ্য অপার সৌন্দর্য নিয়ে হাজির হয়েছে। ‘ভালোবাসা’ সিরিজের চারটি ছবিই কালো কাগজের ওপর সাদা বলপেনে আঁকা।

বিজ্ঞাপন

ছবিগুলোতে লাবণ্যময়ী নারীর সঙ্গে আছে নানা রকম ফুল, লতাপাতা আর পাখি। জীবনের সৌন্দর্যকে মেলে ধরা ‘কালো চাঁদ’ শিরোনামের ছবিতে চাঁদের আলোয় ভিজতে থাকে রমণী। আয়েশি ভঙ্গিতে শুয়ে থাকা নারীর মাথার ওপর ভাঁজ রাখা হাতে বসে থাকে একটি পাখি। যেন দুজনই চাঁদের সৌন্দর্যে অবগাহন করছে। কালো কাগজ আশ্রিত আরেকটি চিত্রপটে পুরান ঢাকার সড়কে ছুটে বেড়ায় ঘোড়ার গাড়ি। ‘হর্সেস’ শিরোনামের একটি ছবিতে সাদা রেখায় আঁকা তিনটি ঘোড়া যেন আনন্দে খেলা করছে। রেখা ছাড়া চারকোলে আঁকা ঘোড়ার একটি ছবিও প্রদশর্নীতে জায়গা পেয়েছে। বৈভবময় জীবনের প্রতিচ্ছবি মেলে ধরা এসব ছবি নিয়ে লালমাটিয়ার শিল্পাঙ্গন গ্যালারিতে চলছে বরেণ্য শিল্পী বীরেন সোমের একক চিত্রপ্রদর্শনী। ড্রয়িংনির্ভর এই শিল্পায়োজনের শিরোনাম দেওয়া হয়েছে ‘রেখায় রূপ’।

খ্যাতিমান চিত্রকর বীরেন সোম তাঁর দ্বাদশ একক চিত্রপ্রদর্শনী প্রসঙ্গে বলতে গিয়ে বলেন, ‘চিত্রকলায় ড্রয়িং এমন একটি বিষয়, যা ছাড়া শিল্প নির্মাণ অসম্ভব। যে মাধ্যমেই চিত্র নির্মাণ করা হোক, আগে গুণী শিল্পীরা তার একটি ড্রয়িং করে নেন। শিল্পাচার্য জয়নুল আবেদিন থেকে পটুয়া কামরুল হাসান কিংবা এস এম সুলতানের মতো শিল্পীরা মূলত ড্রয়িংনির্ভর কাজ করেছেন। তাঁদের শক্তিশালী সেই রেখার টান আমাকে পথ দেখিয়েছে। ’ গতকাল শিল্পাঙ্গন গ্যালারিতে বসে কালের কণ্ঠকে শিল্পী বলেন, ‘রেখার মাধ্যমে জীবনের রূপকে মেলে ধরেছি। প্রকৃতির কথা বলেছি। নগর ও গ্রামের ছবি এঁকেছি। এই ভূখণ্ডের আন্দোলন-সংগ্রাম থেকে নিসর্গের সৌন্দর্যকে মেলে ধরেছি। চিত্রপট বিন্যাসে ড্রয়িংয়ের আশ্রয় নিয়েছি। এখানে রেখাচিত্রই আমার শিল্পসৃষ্টির মূল শক্তি। কোনো মতে অবয়ব বা বিষয়কে দাঁড় করিয়ে তার ওপর ইচ্ছামতো রং ঢেলে চিত্রপট সাজাইনি। সেভাবে ছবি আঁকতে ভালো লাগে না। পেইন্টিংয়ের চেয়ে রেখাচিত্রই আমাকে বেশি আকর্ষণ করে। ’

বীরেন সোম ষাটের দশকের মাঝামাঝি সময় থেকে দেশের রাজনৈতিক আন্দোলন-সংগ্রামে সম্পৃক্ত ছিলেন। ছয় দফা  ও এগারো দফা দাবির আন্দোলনে রাজপথের পোস্টার, ব্যানার, ফেস্টুন আঁকিয়েদের মধ্যে তিনি ছিলেন অন্যতম। মুক্তিযুদ্ধ নিয়ে আঁকা ছবির জন্যও তিনি বিখ্যাত। ‘রেখায় রূপ’ শীর্ষক এ প্রদর্শনীতেও রয়েছে মুক্তিযুদ্ধের কয়েকটি চিত্রকর্ম। আগামী ১৪ অক্টোবর পর্যন্ত চলবে এই শিল্পায়োজন। প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।



সাতদিনের সেরা