kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০২২ । ২৫ অগ্রহায়ণ ১৪২৯ । ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

সড়ক পরিবহন আইন থাকলেও নেই বিধিমালা

রোড সেফটি কোয়ালিশন

নিজস্ব প্রতিবেদক   

২ অক্টোবর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চার বছর পার হয়ে গেলেও সড়ক পরিবহন আইন ২০১৮-এর অধীনে বিধিমালা তৈরি হয়নি। গতকাল শনিবার দ্রুত বিধিমালা জারির দাবি জানিয়েছে রোড সেফটি কোয়ালিশন বাংলাদেশ। রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়।

লিখিত বক্তব্যে ব্র্যাকের রোড সেফটি প্রগ্রামের ব্যবস্থাপক খালিদ মাহমুদ বলেন, ২০১৮ সালের ১৯ সেপ্টেম্বর জাতীয় সংসদে সড়ক পরিবহন আইন পাস হয়।

বিজ্ঞাপন

বহুল আলোচিত এই আইন পাস হওয়ার চার বছর পূর্ণ হলেও তা বাস্তবায়নে বিধিমালা তৈরি হয়নি। ফলে সড়ককে নিরাপদ করার কার্যকর উদ্যোগ গ্রহণ ও আইনের বাস্তবায়ন বাধাগ্রস্ত হচ্ছে। ফলশ্রুতিতে সড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠা হচ্ছে না, মৃত্যু বাড়ছে।

এতে আরো বলা হয়, বর্তমান সরকার তার সংশ্লিষ্ট সংস্থা ও প্রতিষ্ঠানগুলোর সহায়তায় সড়ক নিরাপত্তার বিষয়টিকে অগ্রাধিকার দিয়ে এর সমাধানের জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে সড়ক দুর্ঘটনা ও ক্ষয়ক্ষতির ব্যাপকতা বহুমাত্রিক হওয়ায় সরকারের একার পক্ষে তা নিরসন সম্ভব নয়। এর জন্য প্রয়োজন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন সংস্থা, প্রতিষ্ঠান ও বিশেষজ্ঞ ব্যক্তিদের সম্মিলিত প্রচেষ্টা ও উদ্যোগ।

বিভিন্ন সংগঠনের সড়ক দুর্ঘটনার তথ্যে গরমিল থাকা প্রসঙ্গে নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন অনুষ্ঠানে বলেন, বেসরকারি সংগঠনগুলো গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে দুর্ঘটনার প্রতিবেদন তৈরি করে। এসবই সেকেন্ডারি তথ্য, পূর্ণাঙ্গ তথ্য নয়। সড়ক দুর্ঘটনার প্রতিবেদন তৈরির দায়িত্ব বেসরকারি

সংগঠনের না। এ প্রতিবেদন সরকারের করা উচিত। দীর্ঘদিন ধরে বলা হলেও সরকার প্রতিবেদন তৈরি করছে না।

 



সাতদিনের সেরা