kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০২২ । ২১ অগ্রহায়ণ ১৪২৯ । ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

কিডনির জটিল সমস্যা নিয়ে আন্তর্জাতিক সেমিনার

২৬ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ডায়াবেটিসজনিত হৃদরোগ ও কিডনি রোগের যথোপযুক্ত চিকিৎসা ব্যবস্থাপনার লক্ষ্যে আন্তর্জাতিক বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল রবিবার ঢাকা ক্লাবে এই সেমিনারের আয়োজন করে বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশন।

সেমিনারে প্রধান বক্তা ছিলেন ইন্ডিয়ান সোসাইটি অব নেফ্রোলজি এবং ইন্ডিয়ান সোসাইটি অব হাইপারটেনশনের সাবেক সভাপতি ইমেরিটাস অধ্যাপক ডা. অশোক এল কিরপালানী। তাঁর লিখিত বহু নিবন্ধ ও চিকিৎসাবিজ্ঞানের পাঠ্য বই ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে পাঠ্য হয়ে আসছে।

বিজ্ঞাপন

তিনি এই বৈজ্ঞানিক সম্মেলনে উপস্থিত থেকে কিডনি চিকিৎসার আধুনিক ব্যবস্থাপনার বিভিন্ন দিক আলোচনা করেন এবং তারই ধারাবাহিকতায় ইউএসএফডিএ কর্তৃক কিডনি রোগের চিকিৎসায় অনুমোদিত নতুন একটি ওষুধ ‘ফিনেরেনোন’ যে বিশ্বে ডায়াবেটিস কিডনি রোগের একটি নোবেল চিকিৎসাব্যবস্থা, সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

সেমিনারে বাংলাদেশের প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজির সাবেক পরিচালক অধ্যাপক ডা. শামীম আহমেদ। তিনি বাংলাদেশে কিডনি রোগের বর্তমান অবস্থা এবং এর চিকিৎসা ব্যবস্থাপনার বিভিন্ন দিক আলোচনা করেন।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ রফিকুল আলম। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. কে বি এম হাদিউজ্জামান। চেয়ারপারসন হিসেবে ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নেফ্রোলজি বিভাগের প্রধান অ্যধাপক ডা. মোহাম্মদ নজরুল ইসলাম।

এই বৈজ্ঞানিক সেমিনারে বাংলাদেশের প্রথিতযশা সব নেফ্রোলজিস্ট উপস্থিত ছিলেন। তাঁরা সবাই প্রত্যয় ব্যক্ত করেন যে এই আন্তর্জাতিক বৈজ্ঞানিক সেমিনারের মাধ্যমে পরিপূর্ণ ও সম্পূর্ণ আধুনিক কিডনি চিকিৎসাব্যবস্থা সবার কাছে পৌঁছে দিতে পারবেন। সংবাদ বিজ্ঞপ্তি



সাতদিনের সেরা