kalerkantho

বৃহস্পতিবার । ১ ডিসেম্বর ২০২২ । ১৬ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

করোনার সঙ্গে বাড়ছে ডেঙ্গু

নিজস্ব প্রতিবেদক   

২৬ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনার সঙ্গে বাড়ছে ডেঙ্গু

দেশে প্রাণঘাতী করোনাভাইরাস শনাক্ত ও ডেঙ্গু রোগীর সংখ্যা পাল্লা দিয়ে বাড়ছে। গত শনিবার সকাল ৮টা থেকে গতকাল রবিবার সকাল ৮টা পর্যন্ত সময়ে ৫৭২ জন করোনা রোগী শনাক্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে দুজনের। একই সময়ে ৪৪০ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছে, তবে এ সময়ে কারো মৃত্যু হয়নি। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের পৃথক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে, সর্বশেষ ২৪ ঘণ্টায় চার হাজার ৪১৩ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১২.৯৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.৪৫ শতাংশ। মৃতদের মধ্যে একজন নারী ও একজন পুরুষ। তাদের বয়স ৬১ থেকে ৯০ বছরের মধ্যে। তারা দুজনই ঢাকা বিভাগের।

দেশে এখন পর্যন্ত ২০ লাখ ২১ হাজার ৬৯০ জন রোগী শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ২৯ হাজার ৩৫৩ জনের এবং সুস্থ হয়েছে ১৯ লাখ ৬২ হাজার ৮৭২ জন।

সেপ্টেম্বরে ৭,৬৯৯ ডেঙ্গু রোগী শনাক্ত : এদিকে সর্বশেষ ২৪ ঘণ্টায় শনাক্ত হওয়া ৪৪০ জন ডেঙ্গু রোগীর মধ্যে ঢাকায় ৩০৯ এবং ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি হয়েছে ১৩১ জন। এ নিয়ে চলতি মাসে সাত হাজার ৬৯৯ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছে এবং মৃত্যু হয়েছে ২৯ জনের।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, দেশে বর্তমানে এক হাজার ৬৫০ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি আছে। তাদের মধ্যে ঢাকায় এক হাজার ২৯৬ জন এবং ৩৫৪ জন ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি।

এদিকে চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১৩ হাজার ৮৮০ জন রোগী হাসপাতালে চিকিৎসা নিয়েছে। তাদের মধ্যে ঢাকায় ১০ হাজার ৭৪৩ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছে তিন হাজার ১৩৭ জন। এ পর্যন্ত ডেঙ্গুতে ৫০ জনের মৃত্যু হয়েছে এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১২ হাজার ১৮০ জন।



সাতদিনের সেরা