kalerkantho

সোমবার । ২৮ নভেম্বর ২০২২ । ১৩ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

গ্লোবাল ইসমাইলি সিভিক দিবস উপলক্ষে বসুন্ধরায় বৃক্ষরোপণ

গ্লোবাল ইসমাইলি সিভিক দিবস হচ্ছে ইসমাইলি সম্প্রদায়ের বার্ষিক অনুষ্ঠান। প্রতিবছর ২৫ সেপ্টেম্বর দিবসটি উদযাপন করা হয়

নিজস্ব প্রতিবেদক   

২৫ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গ্লোবাল ইসমাইলি সিভিক দিবস উপলক্ষে বসুন্ধরায় বৃক্ষরোপণ

দেশে সবুজায়নের লক্ষ্য নিয়ে ইসমাইলি সিভিক বাংলাদেশের উদ্যোগে গতকাল বসুন্ধরা আবাসিক এলাকার কে-ব্লকে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়। ছবি : কালের কণ্ঠ

গ্লোবাল ইসমাইলি সিভিক দিবস-২০২২ উপলক্ষে বাংলাদেশে ইসমাইলি সম্প্রদায়ের স্বেচ্ছাসেবকরা এক হাজার বৃক্ষ রোপণ করবেন। এরই অংশ হিসেবে গতকাল শনিবার সকালে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার ‘কে’ ব্লকে ২০টি বৃক্ষ রোপণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ইসমাইলি কাউন্সিলের সভাপতি আমিন সালেহ, সদস্য হামিদা ভিরানীসহ প্রতিষ্ঠানটির একদল স্বেচ্ছাসেবক।

আয়োজকরা জানান, গ্লোবাল ইসমাইলি সিভিক দিবস হচ্ছে ইসমাইলি সম্প্রদায়ের বার্ষিক অনুষ্ঠান।

বিজ্ঞাপন

প্রতিবছর ২৫ সেপ্টেম্বর দিবসটি উদযাপন করা হয়। ইসমাইলি সম্প্রদায়ের এটি একটি ঐতিহ্যবাহী ও আন্তর্জাতিক কর্মসূচি। বিশ্বাস, লিঙ্গ-বৈষম্য, সামাজিক অবস্থান, নির্বিশেষে ইসমাইলি সম্প্রদায়ভুক্তরা ঐক্যবদ্ধ হয়ে সমাজ এবং নাগরিকদের জীবনমান উন্নয়নে দিবসটিতে সেবার অঙ্গীকার করে।

দিবসটি ঘিরে ২২ সেপ্টেম্বর থেকে বৃক্ষরোপণ কর্মসূচি শুরু হয়েছে। অক্টোবর মাস পর্যন্ত দেশজুড়ে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, রাস্তার পাশে, পার্কে (উদ্যান) বৃক্ষরোপণের কর্মসূচি চলবে। এই কর্মসূচির আওতায় ফলদ, বনজ, ঔষধি ও সৌন্দর্যবর্ধনকারী বৃক্ষ রোপণ করা হবে। এ ছাড়া স্বল্প আয়ের পরিবারের মাঝে ফলদ গাছ বিতরণ করা হবে। এই কর্মসূচিতে কারিগরি সহায়তা দিচ্ছে ‘গ্রিনসেভারস’।

২০২০ সাল থেকে ইসমাইলি সিভিক দিবসের এই কার্যক্রমে বিশ্বের ৩০টি দেশের ৩০ হাজার স্বেচ্ছাসেবক অংশ নিয়েছেন। এই স্বেচ্ছাসেবকরা ১.৩ মিলিয়ন বৃক্ষ রোপণ করেছেন। এর সুফল পাচ্ছে লাখ লাখ মানুষ।  

 

 

 



সাতদিনের সেরা