kalerkantho

শনিবার । ২৬ নভেম্বর ২০২২ । ১১ অগ্রহায়ণ ১৪২৯ ।  ১ জমাদিউল আউয়াল ১৪৪৪

গোলটেবিল বৈঠকে বক্তারা

রোহিঙ্গা প্রত্যাবাসনই একমাত্র সমাধান

নিজস্ব প্রতিবেদক   

১১ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রোহিঙ্গা ইস্যুতে প্রত্যাবাসনই একমাত্র সমাধান। এটি এখন আর শুধু বাংলাদেশ বা মিয়ানমারের সমস্যা নয়, পুরো বিশ্বেরই সমস্যা। গতকাল শনিবার বাংলাদেশ সেন্টার ফর ইন্দো-প্যাসিফিক অ্যাফেয়ার্স আয়োজিত ‘রাখাইন মিয়ানমারের নিরাপত্তা ও স্থিতিশীলতা : ইন্দো-প্যাসিফিক দেশগুলোর ওপর প্রভাব’ শীর্ষক গোলটেবিল আলোচনায় এই বক্তব্য উঠে আসে।

আলোচনায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, সাম্প্র্রতিক সময়ে বাংলাদেশের মাটিতে মিয়ানমারের মর্টার নিক্ষেপ ও অন্যান্য কার্যক্রম স্পষ্টতই আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।

বিজ্ঞাপন

মিয়ানমার সীমান্তে সাম্প্র্রতিক কার্যক্রম বাংলাদেশের জন্য নিরাপত্তার হুমকি ছাড়া কিছুই নয়।

মন্ত্রী বলেন, বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ হিসেবে কূটনৈতিক শিষ্টাচার ও সহনশীলতা দেখিয়ে যাচ্ছে। তিনি রোহিঙ্গা সমস্যাকে এখন শুধু আর বাংলাদেশের নয় বরং পুরো বিশ্বের সমস্যা হিসেবে উল্লেখ করে এ বিষয়ে আন্তর্জাতিক সংস্থা ও অন্যান্য দেশকে সরব হতে বলেছেন।

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেন, এখন ইন্দো-প্যাসিফিক দেশগুলোকে শক্ত ভূমিকা নিতে হবে।

আলোচনায় মিয়ানমার সীমান্তে মানবপাচার, মাদক কারবারসহ ইত্যাদি কর্মকাণ্ড আঞ্চলিক নিরাপত্তার জন্য বড় চ্যালেঞ্জ হয়ে উঠছে বলে মনে করেন বক্তারা। বৈঠকে আরো উপস্থিত ছিলেন বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সাবেক সদস্য, উচ্চপদস্থ আমলাসহ সুধীসমাজের প্রতিনিধিরা।

 

 



সাতদিনের সেরা