kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০২২ । ২৩ অগ্রহায়ণ ১৪২৯ । ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

ডিমের বিভিন্ন আড়তে অভিযান জরিমানা সাড়ে পাঁচ লাখের বেশি

কালের কণ্ঠ ডেস্ক   

২১ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



দেশের বিভিন্ন স্থানে ডিমের আড়তে অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযানে কারসাজি করে দাম বাড়ানোসহ বিভিন্ন অভিযোগে কয়েকটি দোকানকে জরিমানা করা হয়েছে। লাইসেন্স নবায়ন না করায় সিলগালা করা হয় একটি দোকান।

গত শুক্রবার কালের কণ্ঠে সাভারে ডিমের দাম বাড়ানো সংক্রান্ত প্রতিবেদন প্রকাশের পর গতকাল শনিবার সাভারের আশুলিয়ায় অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বিজ্ঞাপন

এ সময় বাগবাড়ী এলাকায় কারসাজি করে ডিমের দাম বাড়ানোর অভিযোগে দুই পাইকারি দোকানিকে এক লাখ টাকা করে জরিমানা করা হয়। গোরাটের ফয়সাল এন্টারপ্রাইজকে জরিমানা করা হয় আড়াই লাখ টাকা। এ ছাড়া ট্রেড লাইসেন্স নবায়ন না করায় প্রতিষ্ঠানটি সিলগালা করা হয়।

অধিদপ্তরের পরিচালক মো. আব্দুর জব্বার বলেন, ‘দোকানদাররা ডিম কেনার রসিদ দেখাতে পারছেন না। বিক্রি করার রসিদও দেন না। মূল্যতালিকা টানানোর নিয়মও মানা হয় না। ৭ আগস্ট ২০ পয়সা লাভে বিক্রি করা হয়েছিল প্রতিটি ডিম। এখন বিক্রি হচ্ছে দুই টাকা ৭০ পয়সা লাভে। কারসাজির মাধ্যমে অসৎ প্রবণতার প্রমাণ পেয়েছি। ’

তিনি আরো বলেন, ‘আমাদের কাছে ডিম সমিতির তথ্যও এসেছে। আমরা সমিতিতে গিয়ে দাম নির্ধারণের প্রক্রিয়া দেখব। আমাদের অভিযান চলবে। ’

এদিকে গতকাল চট্টগ্রামে রিয়াজউদ্দিন বাজারের তিনটি ডিমের আড়ত ও দুটি দোকানে অভিযান চালিয়ে এক লাখ তিন হাজার টাকা জরিমানা করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বিষয়টি নিশ্চিত করে অধিদপ্তরের উপপরিচালক মো. ফয়েজ উল্যাহ বলেন, মূল্যতালিকা না টানানোর অভিযোগে তিন আড়তকে ৯০ হাজার টাকা, একটি খুচরা ডিম বিক্রির দোকানকে তিন হাজার এবং এক মুদি দোকানকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

পিরোজপুরের স্বরূপকাঠিতেও ডিমের আড়তসহ তিনটি ব্যবসাপ্রতিষ্ঠানে অভিযান চালিয়ে ২৫ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার অধিদপ্তর। মূল্যতালিকা না থাকায় জগন্নাথকাঠি বন্দরের সিকদার অ্যান্ড সন্স ডিমের আড়তকে পাঁচ হাজার টাকা, তেলের বোতলের দাম ঘষে ওঠানোর দায়ে হাজি ট্রেডার্সকে ১০ হাজার টাকা এবং কামারকাঠিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি করায় মৌমিতা মেডিক্যাল হলকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। (তথ্য দিয়ে সহায়তা করেছেন সংশ্লিষ্ট প্রতিবেদক ও প্রতিনিধিরা।

ডিমের দামে কারসাজি বন্ধে ভোলায়ও অভিযান চালিয়েছে ভোক্তা অধিকার অধিদপ্তর। অভিযানের খবরে ডিমের হালি চার টাকা কমে বিক্রি শুরু করেন দোকানদাররা। এতেও শেষ রক্ষা হয়নি। মূল্যতালিকা ও রসিদ না থাকায় চার ব্যবসায়ীকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়া জ্বালানি তেল মাপার যন্ত্রে কারচুপির অভিযোগে ইলিশা বাসস্ট্যান্ডসংলগ্ন সাব্বির ট্রেডার্স এবং বৈদ্য মিডিয়াকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।



সাতদিনের সেরা