kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০২২ । ২৫ অগ্রহায়ণ ১৪২৯ । ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

জন্মাষ্টমী উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা

অসাম্প্রদায়িক চেতনায় সমৃদ্ধ দেশ গড়ার ডাক

নিজস্ব প্রতিবেদক   

২০ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অসাম্প্রদায়িক চেতনায় সমৃদ্ধ দেশ গড়ার ডাক

শ্রীকৃষ্ণের জন্মবার্ষিকী উপলক্ষে গতকাল রাজধানীর পলাশী এলাকা থেকে মহানগর সর্বজনীন পূজা কমিটির আয়োজনে বর্ণিল শোভাযাত্রা বের করা হয়। ছবি : কালের কণ্ঠ

অসাম্প্রদায়িক চেতনায় সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। সনাতন ধর্মের প্রবক্তা ও প্রাণপুরুষ শ্রীকৃষ্ণের জন্মদিন শুভ জন্মাষ্টমী উপলক্ষে গতকাল শুক্রবার রাজধানীতে আয়োজিত শোভাযাত্রা উদ্বোধনকালে এ আহ্বান জানান তিনি।

করোনা সংকট কাটিয়ে এবার দেশব্যাপী উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় আড়ম্বর-আনুষ্ঠানিকতায় শুভ জন্মাষ্টমী উদযাপিত হচ্ছে। এ উপলক্ষে তিন দিনব্যাপী অনুষ্ঠানের দ্বিতীয় দিন গতকাল সারা দেশে মন্দিরে মন্দিরে গীতাযজ্ঞ, শ্রীকৃষ্ণপূজা, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন ছিল।

বিজ্ঞাপন

সকাল থেকে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে চণ্ডী পাঠ ও গীতাযজ্ঞের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। বিকেলে মন্দিরের পার্শ্ববর্তী পলাশী মোড় থেকে শুরু হওয়া শোভাযাত্রা জগন্নাথ হল, কেন্দ্রীয় শহীদ মিনার, দোয়েল চত্বর, হাইকোর্ট, জাতীয় প্রেস ক্লাব, পল্টন, রায়সাহেব বাজার হয়ে পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কে গিয়ে শেষ হয়।

শোভাযাত্রার উদ্বোধনকালে ওবায়দুল কাদের বলেন, ‘নিজেদের মাইনরিটি (সংখ্যালঘু) ভাববেন না। সমান অধিকার আছে আপনাদের। সাম্প্রদায়িক রাজনীতির পৃষ্ঠপোষক বিএনপি। এদের ব্যাপারে সতর্ক থাকতে হবে। এদের মুখে মায়াকান্না মানায় না। আমরা আপনাদের সঙ্গে ছিলাম, আছি, থাকব। ’ সামাজিক সখ্য ও ঐক্যের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার আহ্বান জানান তিনি।

এদিকে আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) জন্মাষ্টমী উপলক্ষে স্বামীবাগ আশ্রমে ছয় দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। এ ছাড়া রাজধানীর স্বামী ভোলানন্দ গিরি আশ্রম, প্রভু জগদ্বন্ধু মহাপ্রকাশ মঠ, শিবমন্দির, রামসীতা মন্দির, মাধব গৌড়ীয় মঠসহ বিভিন্ন মন্দির, পূজামণ্ডপ ও ধর্মীয় সংগঠন জন্মাষ্টমী উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে।

হিন্দু পঞ্জিকা মতে, ভগবান বিষ্ণুর অষ্টম অবতার হয়ে শ্রীকৃষ্ণ এদিন জন্ম নিয়েছিলেন মাতা দেবকীর গর্ভে। ছোটবেলায় তাঁকে সবাই আদর করে গোপাল বলে ডাকত। তাই হিন্দু ধর্মাবলম্বীদের ঘরে ঘরে এদিন শ্রীকৃষ্ণ বা গোপাল পূজার আয়োজন করা হয়। তিনি গোবর্ধন পর্বতকে এক আঙুলে তুলেছিলেন বলে তাঁর আরেক নাম গোবর্ধন। কৃষ্ণ জন্মাষ্টমীকে কৃষ্ণষ্টমী, গোকুলাষ্টমী, অষ্টমী রোহিণী, শ্রীকৃষ্ণজয়ন্তী ও শ্রীজয়ন্তীও বলা হয়।



সাতদিনের সেরা