kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০২২ । ২৩ অগ্রহায়ণ ১৪২৯ । ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

রোমে বাংলাদেশ দূতাবাসে হামলা, ভাঙচুর

পাসপোর্টে বয়স ৫ বছরেরও বেশি পরিবর্তনের দাবি

নিরাপত্তায় সামরিক বাহিনী মোতায়েন

কূটনৈতিক প্রতিবেদক   

১৯ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রবাসী বাংলাদেশিদের হামলা ও ভাঙচুরের পর ইতালিতে বাংলাদেশ দূতাবাসের নিরাপত্তায় সামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে। রোম থেকে পাওয়া খবরে জানা যায়, পাসপোর্টে বয়স পাঁচ বছরেরও বেশি পরিবর্তনের দাবি নিয়ে গত মঙ্গলবার শতাধিক বাংলাদেশি দূতাবাসে হামলা চালান। সেখান থেকে পুলিশ দুজনকে আটক করে। পরিস্থিতি সামাল দিতে দূতাবাসের নিরাপত্তায় সামরিক বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে।

বিজ্ঞাপন

সামরিক সদস্যরা সশস্ত্র টহল দিচ্ছেন। ইতালির পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয় বিদেশি দূতাবাসগুলোর নিরাপত্তা নিশ্চিত করতে বদ্ধপরিকর।

ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসান দূতাবাসের নিরাপত্তায় স্থানীয় কর্তৃপক্ষের সামরিক বাহিনীর সদস্যদের মোতায়েনের বিষয়টি কালের কণ্ঠকে নিশ্চিত করেন। তিনি বলেন, ইতালি বিদেশি মিশনগুলোর প্রয়োজনে এ ধরনের নিরাপত্তা দিয়ে থাকে। বাংলাদেশ দূতাবাসের ক্ষেত্রে এর ব্যতিক্রম হয়নি।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, পাসপোর্টে উল্লিখিত বয়স পাঁচ বছরের বেশি পরিবর্তন করার সুযোগ নেই। কিন্তু গত মঙ্গলবার ইতালিপ্রবাসী শতাধিক বাংলাদেশি সেই সুযোগের দাবিতে রোমে বাংলাদেশ দূতাবাসের সামনে বিক্ষোভ করেন। এক পর্যায়ে তাঁরা দূতাবাসে ঢুকে ব্যাপক ভাঙচুর চালান।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা কালের কণ্ঠকে জানান, আন্দোলনকারীদের বয়স পাসপোর্টে পাঁচ বছরের বেশি পরিবর্তন করা দরকার। কারণ তাঁরা যখন ইতালিতে ঢুকেছিলেন এবং অ্যাডমিশন সেন্টারগুলোতে নিজেদের বয়সের বিষয়ে তথ্য দিয়েছিলেন, তার সঙ্গে তাঁদের বাংলাদেশের পাসপোর্টের বয়স মিলছে না। কিন্তু দূতাবাস এভাবে পাসপোর্ট সংশোধন করতে পারে না।

ওই কর্মকর্তা জানান, দূতাবাস প্রবাসী বাংলাদেশিদের প্রতি সহানুভূতিশীল। দূতাবাসের কর্মকর্তারা দীর্ঘ সময় নিয়ে প্রবাসী বাংলাদেশিদের সমস্যা ও প্রত্যাশার কথা শুনেছেন। তাঁরা বিষয়টি ঢাকায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোকে অবহিত করেছেন।



সাতদিনের সেরা