kalerkantho

শনিবার । ২৬ নভেম্বর ২০২২ । ১১ অগ্রহায়ণ ১৪২৯ ।  ১ জমাদিউল আউয়াল ১৪৪৪

গার্ডারচাপার পুনরাবৃত্তি ঠেকাতে দায়ীদের শাস্তি দিতে হবে

আইপিডির বিবৃতি

নিজস্ব প্রতিবেদক   

১৯ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



সম্প্রতি রাজধানীর উত্তরায় বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের গার্ডারচাপায় পাঁচজনের মৃত্যুর ঘটনাকে সংশ্লিষ্ট ঠিকাদার, পরামর্শক ও প্রকল্প বাস্তবায়নকারী সংস্থাগুলোর অবহেলা,

উদাসীনতা এবং গাফিলতিজনিত হত্যাকাণ্ড উল্লেখ করে বিবৃতি দিয়েছে ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি)। গতকাল বৃহস্পতিবার তারা গণমাধ্যমে এ বিবৃতি পাঠায়।

বিবৃতিতে বলা হয়, স্বাভাবিক জীবনের নিরাপত্তা নিশ্চিত করার জন্য নগরে প্রয়োজনীয় নিরাপত্তাব্যবস্থা যেমন নেই, ঠিক তেমনি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর আইনের শাসন ও জবাবদিহি নিশ্চিত করতে প্রয়োজনীয় ও অত্যাবশ্যকীয় উদ্যোগগুলো বহুলাংশে অনুপস্থিত। ফলে রাজপথে, ভবনে কিংবা নগরের যেকোনো স্থানে নাগরিকরা প্রাণ হারাচ্ছে।

বিজ্ঞাপন

বিবৃতিতে অভিযোগ করা হয়, সাম্প্রতিক বছরগুলোতে সারা দেশেই অবকাঠামোগত বৃহৎ প্রকল্পসহ নানা ধরনের উন্নয়ন কর্মকাণ্ডে জননিরাপত্তা ও জনভোগান্তি হচ্ছে। সাধারণ মানুষের জান-মালের নানা রকম ক্ষয়ক্ষতি হচ্ছে। নির্মাণকালীন নিরাপত্তাব্যবস্থা ও কমপ্লায়েন্স নিশ্চিতে করণীয় নির্ধারিত থাকা সত্ত্বেও প্রকল্পসংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান, পরামর্শক প্রতিষ্ঠান এবং প্রকল্প বাস্তবায়নকারী সরকারি সংস্থার সবাই এ ব্যাপারে দিনের পর দিন উদাসীনতা ও গাফিলতি দেখিয়ে যাচ্ছে। এ ধরনের ঘটনাকে কোনোভাবেই দুর্ঘটনা বলার সুযোগ নেই; বরং এসব ঘটনা সুস্পষ্টভাবে গাফিলতি ও অবহেলাজনিত হত্যাকাণ্ড।



সাতদিনের সেরা