kalerkantho

বৃহস্পতিবার । ৬ অক্টোবর ২০২২ । ২১ আশ্বিন ১৪২৯ ।  ৯ রবিউল আউয়াল ১৪৪৪

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

নাট্যাচার্য সেলিম আল দীনের জন্মজয়ন্তীতে শ্রদ্ধা নিবেদন

ক্যাম্পাসে পুষ্প অভিযাত্রা ও নাট্যাচার্যের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১৯ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নাট্যাচার্য সেলিম আল দীনের জন্মজয়ন্তীতে শ্রদ্ধা নিবেদন

সেলিম আল দীন

‘এই আমারে দেখ—আমার কিছু নাই, আমি শূন্যে ভাসমান—গঠিত হই শূন্যে মিলাই। ’ সংলাপটি ‘যৈবতী কন্যার মন’ নাটকের। এই সংলাপটিই মনে করিয়ে দেয় রবীন্দ্রোত্তর কালের শক্তিমান নাট্যব্যক্তিত্ব সেলিম আল দীনের কথা। ১৯৪৯ সালের ১৮ আগস্ট ফেনী জেলার সোনাগাজী থানার সেনেরখিল গ্রামে জন্মগ্রহণ করেন বাংলা নাটকের শিকড়সন্ধানী এই মানুষটি।

বিজ্ঞাপন

কীর্তিমান এই নাট্যজন স্মরণে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের উদ্যোগে তাঁর ৭৩তম জন্মজয়ন্তী নানা আয়োজনে উদযাপন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার ক্যাম্পাসে পুষ্প অভিযাত্রা ও নাট্যাচার্যের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।

গতকাল সকাল ১০টায় পুরনো কলা ভবনের সামনে থেকে পুষ্প অভিযাত্রা বের হয়। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী এবং ঢাকা থেকে আসা অতিথি ও সেলিম আল দীনের পরিবারের সদস্যরা অংশ নেন।

পুষ্প অভিযাত্রা উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম। এ সময় উপস্থিত ছিলেন ছাত্র ও শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবীর, নাট্যজন নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সভাপতি অধ্যাপক ইস্রাফিল আহমেদ প্রমুখ।

পুষ্প অভিযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে কেন্দ্রীয় মসজিদের পাশে সেলিম আল দীনের সমাধিস্থলে গিয়ে শেষ হয়। বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, ছাত্র-শিক্ষক কেন্দ্র, তালুকদার থিয়েটার, সেলিম আল দীন বিদ্যাপীঠ, স্বপ্নদল, এস এম সুলতান গবেষণা কেন্দ্র, গ্রাম থিয়েটার, ঢাকা থিয়েটার, ভোর হলো, দেশ বাংলা থিয়েটার, বাংলাদেশ পুতুলনাট্য গবেষণা ও উন্নয়ন কেন্দ্রসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন তাঁর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে।



সাতদিনের সেরা