kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০২২ । ২৩ অগ্রহায়ণ ১৪২৯ । ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

আনোয়ার গ্রুপের প্রতিষ্ঠাতা আনোয়ার হোসেনের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক   

১৭ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



আনোয়ার গ্রুপের প্রতিষ্ঠাতা আনোয়ার হোসেনের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

আনোয়ার হোসেন

দেশের অন্যতম বৃহৎ শিল্পগোষ্ঠী আনোয়ার গ্রুপের প্রতিষ্ঠাতা আনোয়ার হোসেনের মৃত্যুবার্ষিকী আজ। গত বছরের ১৭ আগস্ট তিনি রাজধানীর একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন।

রাজধানীর পুরান ঢাকার লালবাগ এলাকার সাবেক সংসদ সদস্য ও সিটি ব্যাংকের প্রতিষ্ঠাতা আনোয়ার হোসেনের জন্ম ১৯৩৮ সালে। তাঁর পারিবারিক ব্যবসা অনেক পুরনো।

বিজ্ঞাপন

তিনি নিজে ব্যবসা শুরু করেন ১৯৫৩ সালে। ১৯৬৮ সালে আনোয়ার সিল্ক মিলস প্রতিষ্ঠা করেন আনোয়ার হোসেন। তাঁর গড়ে তোলা আনোয়ার গ্রুপ ৩৬টি পণ্য ও সেবা খাতের ব্যবসার সঙ্গে যুক্ত। গ্রুপটির অধীনে কম্পানি রয়েছে ২০টি। শিল্পোদ্যোক্তা আনোয়ার হোসেন ছিলেন সিটি ব্যাংকের সাবেক চেয়ারম্যান।

দেশজুড়ে আনোয়ার হোসেন প্রথমে পরিচিতি পেয়েছিলেন মালা শাড়ি দিয়ে। সবাই তাঁকে বলতেন মালা শাড়ির আনোয়ার। ১৯৬৮ সালে তিনি আনোয়ার সিল্ক মিলস প্রতিষ্ঠা করে মালা শাড়ি বাজারে আনেন। আনোয়ার গ্রুপ এখন বস্ত্র, পাট, সিমেন্ট, ইস্পাত, ব্যাংক, বীমা, গাড়ি, আবাসন, অবকাঠামো, আসবাবপত্রসহ বিভিন্ন ধরনের পণ্য ও সেবা খাতের ব্যবসার সঙ্গে যুক্ত।

আনোয়ার হোসেনের চার মেয়ে ও তিন ছেলে। তাঁদের মধ্যে বড় ছেলে মানোয়ার হোসেন আনোয়ার গ্রুপের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।



সাতদিনের সেরা