kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০২২ । ২৪ অগ্রহায়ণ ১৪২৯ । ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

২৩৬ বছরের পরোয়ানা নিয়ে জাবেদ কারাগারে, বোমারু মিজান ভারতে

সিরিজ বোমা হামলা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৭ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



২০০৫ সালের ১৭ আগস্ট দেশব্যাপী সিরিজ বোমা হামলার দিন চট্টগ্রামে ১৯টি স্থানে হামলা হয়েছিল। ওই দিনের ঘটনায় করা আটটি মামলায় ২১ জনের বিচার হয় চট্টগ্রামের দ্রুত বিচার ট্রাইব্যুনালে। একাধিক মামলায় গ্রেপ্তার হয়ে এরই মধ্যে ২৩৬ বছর কারাদণ্ড পেয়েছেন জেএমবির চট্টগ্রামের সামরিক কমান্ডার জাবেদ ইকবাল ওরফে মোহাম্মদ।

আট মামলায় আসামি ছিলেন শায়খ আবদুর রহমান, সিদ্দিকুল ইসলাম ও সানিরাও।

বিজ্ঞাপন

তবে তাঁরা অন্য মামলায় মৃত্যুদণ্ড পান। জাবেদ ইকবাল কারাগারে আছেন। অন্য কয়েকজন দণ্ড ভোগ করে মুক্তি পেয়েছেন।

এ ছাড়া ভিন্ন নামে অভিযোগপত্রভুক্ত হয়ে সাজাপ্রাপ্ত হলেও বোমারু মিজান ছিলেন অধরা। পরে গ্রেপ্তার হলে পুলিশ যাচাই-বাছাই করে নিশ্চিত হয়েছিল, সিরিজ বোমা হামলা মামলায় দণ্ডিত জাহিদ ওরফে সুমনই বোমারু মিজান। মূলত ছদ্মনাম ব্যবহার করেছিলেন মিজান। পরে চট্টগ্রামে আদালতে বোমা হামলার অন্য একটি মামলায় মৃত্যুদণ্ড পান তিনি।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত মিজানকে এক কারাগার থেকে অন্য কারাগারে নেওয়ার পথে ২০১৪ সালে ময়মনসিংহের ত্রিশালে পুলিশের ভ্যান থেকে তাঁকে ছিনিয়ে নেয় সহযোগী জঙ্গিরা। এরপর তিনি ভারতে পালিয়ে যান। সেখানে গিয়ে বর্ধমান জেলায় বোমাবাজিতে জড়ানোর অভিযোগ প্রমাণিত হওয়ায় ভারতের আদালত তাঁকে ২৯ বছরের কারাদণ্ড দেন। পলাতক আরেক আসামি আলাউদ্দিন ওরফে রুবেল রায়ের সময় পলাতক থাকলেও পরে গ্রেপ্তার হয়ে কারাভোগের পর মুক্তি পেয়েছেন বলে জানিয়েছেন চট্টগ্রাম মহানগর পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের একজন কর্মকর্তা।



সাতদিনের সেরা