kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০২২ । ২৩ অগ্রহায়ণ ১৪২৯ । ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

চা শ্রমিকদের জন্য যৌক্তিক মজুরি নির্ধারণের আহ্বান

টিআইবির বিবৃতি

নিজস্ব প্রতিবেদক   

১৭ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চা শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবিতে চলমান আন্দোলন ঠেকাতে হুমকি দেওয়ার বদলে আলাপ-আলোচনার মাধ্যমে যৌক্তিক মজুরি নির্ধারণের আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা এ আহ্বান জানায়।

টিআইবি বলেছে, সামান্য কিছু সুযোগ-সুবিধাসহ দৈনিক মাত্র ১২০ টাকা মজুরিতে আট ঘণ্টা, কখনো বা আরো বেশি সময় ধরে কাজের বিপরীতে এই সামান্য পারিশ্রমিক বৈষম্যমূলক ও সংবিধান পরিপন্থী। চলমান সমস্যার সমাধানে বাগান মালিকদের ঔপনিবেশিক মানসিকতা পরিহার করতে হবে এবং সরকারকে চা শ্রমিকদের দেশের নাগরিক হিসেবে গণ্য করে ন্যায্য ও মানবিক উদ্যোগ নিতে হবে।

বিজ্ঞাপন

 

বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জমান বলেন, প্রতি দুই বছর পর পর চা শ্রমিক ও বাগান কর্তৃপক্ষের মধ্যে মজুরিসংক্রান্ত চুক্তি নবায়নের রীতি রয়েছে, যদিও বেশির ভাগ ক্ষেত্রে মজুরি নির্ধারণে বাস্তবে একতরফাভাবে বাগান কর্তৃপক্ষই সিদ্ধান্ত নিয়ে থাকে। তবু ১৯ মাস ধরে চা শ্রমিকরা মজুরি চুক্তির বাইরে রয়েছে। দ্রব্যমূল্যের চরম ঊর্ধ্বগতির এই সময় চলমান আন্দোলনের পরিপ্রেক্ষিতে মাত্র ১৪ টাকা মজুরি বৃদ্ধির প্রস্তাব চা শ্রমিকদের ন্যায্য দাবির প্রতি অবজ্ঞা ও নিছক উপহাসমূলক অধিকার লঙ্ঘন ছাড়া আর কিছু নয়।

দাবি মেনে নেওয়ার আহ্বান স্কপের

চা শ্রমিকদের মজুরি বৃদ্ধি, নিত্যপণ্যের দাম কমানো, শ্রমজীবীদের জন্য ভর্তুকি মূল্যে রেশন প্রদান এবং নিত্যপণ্যের বাজারমূল্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণভাবে শ্রমিক-কর্মচারীদের মজুরি পুনর্নির্ধারণের দাবি জানিয়েছে শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) কেন্দ্রীয় পরিচালনা পরিষদ। গতকাল মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই দাবি জানানো হয়েছে।



সাতদিনের সেরা