kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০২২ । ২২ অগ্রহায়ণ ১৪২৯ । ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

সুইস রাষ্ট্রদূতের বক্তব্য

‘ভুল ধারণা’ দূর করতে ঢাকা ও বার্নে বৈঠক

বাংলাদেশিদের টাকার বিষয়ে বাংলাদেশ সরকার সুইজারল্যান্ডের কাছে সুনির্দিষ্ট কোনো তথ্য চায়নি, রাষ্ট্রদূতের বরাত দিয়ে এমন তথ্য গণমাধ্যমে প্রকাশ হওয়ার পর বিষয়টি আলোচিত হয়। আদালত এ বিষয়ে ব্যাখ্যা চান ]

কূটনৈতিক প্রতিবেদক   

১৬ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকায় সুইস রাষ্ট্রদূত নাথালি শুয়ার্ডের বক্তব্য প্রসঙ্গে বৈঠক করেছে বাংলাদেশ ও সুইজারল্যান্ড। সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, সুইস রাষ্ট্রদূতের বক্তব্য এরই মধ্যে রাজনৈতিকসহ বিভিন্ন মহলে ভুল ধারণা সৃষ্টি করেছে। বিষয়টি বাংলাদেশের আদালতের নজরে এসেছে। ভুল ধারণা দূর করতে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় সুইস দূতাবাসের সঙ্গে ও বার্নে বাংলাদেশ দূতাবাস সুইস পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে এরই মধ্যে বৈঠক করেছে।

বিজ্ঞাপন

সুইস রাষ্ট্রদূত নাথালি শুয়ার্ড গত বুধবার ঢাকায় কূটনৈতিক সংবাদদাতাদের সংগঠন ডিকাব আয়োজিত অনুষ্ঠানে বলেছিলেন, সুইস ন্যাশনাল ব্যাংকে বাংলাদেশিদের জমা টাকার বিষয়ে তথ্য পেতে বাংলাদেশকে চুক্তির পথ দেখিয়েছে সুইজারল্যান্ড সরকার।

বাংলাদেশ সরকার এখনো এ বিষয়ে চুক্তি করেনি ইঙ্গিত দিয়ে তিনি বলেছিলেন, এ ব্যাপারে সহযোগিতার একটি কাঠামো থাকা দরকার।

বাংলাদেশিদের টাকার বিষয়ে বাংলাদেশ সরকার সুইজারল্যান্ডের কাছে সুনির্দিষ্ট কোনো তথ্য চায়নি —রাষ্ট্রদূতের বরাত দিয়ে এমন তথ্য গণমাধ্যমে প্রকাশ হওয়ার পর বিষয়টি আলোচিত হয়। আদালত এ বিষয়ে ব্যাখ্যা চান। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, সুইস রাষ্ট্রদূত মিথ্যা কথা বলেছেন। বাংলাদেশ সুইজারল্যান্ডের কাছে তথ্য চেয়েছে।

সরকারি সূত্রগুলো জানিয়েছে, আগামী সপ্তাহে ঢাকায় বাংলাদেশ ব্যাংক, দুর্নীতি দমন কমিশন (দুদক), পুলিশের বিশেষ শাখাসহ সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগগুলো এ নিয়ে বৈঠক করবে। একই সঙ্গে ঢাকা ও বার্নে দুই দেশের মধ্যে আলোচনায় ভুল বোঝাবুঝি দূর এবং তথ্যবিনিময়ে সহযোগিতার বিষয়ে একটি কাঠামো সৃষ্টির ক্ষেত্রে সমঝোতার ওপর জোর দেওয়া হয়েছে।

উল্লেখ্য, সুইস রাষ্ট্রদূত পূর্ব নির্ধারিত সফরে বিদেশে আছেন। ঢাকায় সুইজারল্যান্ডের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের যোগাযোগ হচ্ছে।



সাতদিনের সেরা