kalerkantho

শুক্রবার । ২ ডিসেম্বর ২০২২ । ১৭ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিক্ষাপ্রতিষ্ঠানেই শিশুরা টিকা পাবে : স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   

১৬ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শিক্ষাপ্রতিষ্ঠানেই শিশুরা টিকা পাবে : স্বাস্থ্যমন্ত্রী

পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের (প্রাথমিকের শিক্ষার্থী) নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানেই টিকা দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

জাতীয় শোক দিবস উপলক্ষে গতকাল সোমবার রাজধানীর মহাখালীতে জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে আয়োজিত সভা ও দোয়া মাহফিল শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, ‘শিশুদের এই টিকা কর্মসূচি পরিচালিত হবে সিটি করপোরেশন এলাকাগুলোতে। সেখানকার স্কুলগুলোতে আমরা টিকা দেব।

বিজ্ঞাপন

এরই মধ্যে কর্তৃপক্ষকে নির্দেশনা দেওয়া হয়েছে, শিশুরা যেন সঠিক সময়ে কেন্দ্রে এসে টিকা নেয়। টিকাকেন্দ্রে এসে যেন শিশুরা বসতে পারে, সে ব্যবস্থা করতে হবে। ’

জাহিদ মালেক বলেন, দেশে পাঁচ থেকে ১১ বছর বয়সী দুই কোটি ২০ লাখ শিশু রয়েছে। এই শিশুরা দেশের যে প্রান্তেই থাকুক, তাদের হিসাবে নেওয়া হয়েছে। ভাসমান হোক আর স্কুলে না পড়া শিশু হোক, সব শিশুই টিকা পাবে।

মন্ত্রী বলেন, ‘আমাদের টিকা কার্যক্রম চলমান রয়েছে। টিকার প্রথম, দ্বিতীয় ও বুস্টার ডোজ কার্যক্রমও চলমান। শিশুদের টিকা কার্যক্রম ১১ আগস্ট উদ্বোধন করা হয়েছে। আগামী ২৫ তারিখ থেকে পুরোদমে টিকা কার্যক্রম পরিচালনা করা হবে। এ জন্য যা যা করা প্রয়োজন, সব ব্যবস্থা নেওয়া হয়েছে। ’

গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে সর্বশেষ ২৪ ঘণ্টায় (গত রবিবার সকাল ৮টা থেকে গতকাল সকাল ৮টা পর্যন্ত) একজনের মৃত্যু হয়েছে। এ সময়ে ২৫৯ জনের করোনা শনাক্ত হয়। শনাক্তের হার ৪.০৯ শতাংশ।

৮ থেকে ১৪ আগস্টের মধ্যে করোনায় মোট ৯ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে পাঁচজন পুরুষ ও চারজন নারী। ছয়জন কো-মরবিডিটির রোগী ছিল। গত সপ্তাহের (৩১তম) তুলনায় মৃত ব্যক্তিদের কো-মরবিডিটি ২.৬ শতাংশ হ্রাস পেয়েছে। গত সপ্তাহে (১-৭ আগস্ট) ১৩ জনের মৃত্যু হয়, যার মধ্যে ৯ জনই ছিল কো-মরবিডিটি রোগী। এই সপ্তাহে মৃত ৯ জনের মধ্যে উচ্চ রক্তচাপজনিত রোগী ছিল ৮৩.২৩ শতাংশ।



সাতদিনের সেরা