kalerkantho

বুধবার । ২৪ সেপ্টেম্বর ২০২২ । ১৩ আশ্বিন ১৪২৯ ।  ১ রবিউল আউয়াল ১৪৪৪

সেপ্টেম্বরে শুরু ওএমএস ও খাদ্যবান্ধব কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক   

১৫ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সেপ্টেম্বরে শুরু ওএমএস ও খাদ্যবান্ধব কর্মসূচি

চালের মূল্যবৃদ্ধির কারণে দিন দিন মানুষের ভিড় বাড়ছে ওএমএসের ট্রাকের পেছনে। গতকাল রাজধানীতে উত্তর বাড্ডা এলাকায়। ছবি : কালের কণ্ঠ

আগামী ১ সেপ্টেম্বর থেকে দেশব্যাপী শুরু হচ্ছে খোলা বাজারে খাদ্যপণ্য বিক্রি (ওএমএস)। একই সঙ্গে ১৫ টাকা কেজি দরে খাদ্যবান্ধব কর্মসূচিও শুরু হবে। খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার গতকাল রবিবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানিয়েছেন। মন্ত্রী বলেন, সরকার চালের বাজার স্থিতিশীল রাখতে জেলা প্রশাসকদের (ডিসি) বাজার মনিটরিংয়ের নির্দেশ দিয়েছে।

বিজ্ঞাপন

খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় বছরের পাঁচ মাস (মার্চ-এপ্রিল, সেপ্টেম্বর-নভেম্বর) পরিবারপ্রতি ১৫ টাকা কেজি দরে মাসে ৩০ কেজি করে চাল দেওয়া হয়। অন্যদিকে ওএমএস কর্মসূচির আওতায় যে কেউ ডিলারের কাছ থেকে ৩০ টাকা কেজি দরে সর্বোচ্চ পাঁচ কেজি চাল কিনতে পারেন।

বাজারে চালের দাম আবার বাড়ছে এমন বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে খাদ্যমন্ত্রী বলেন, ‘স্বল্প সময়ের ব্যবধানে সামনে আমন উঠবে। আমরা ১ সেপ্টেম্বর থেকে ৫০ লাখ পরিবার বা চার কোটি মানুষের জন্য খাদ্যবান্ধব কর্মসূচি চালু করছি। ১ সেপ্টেম্বর থেকে ওএমএস ও খাদ্যবান্ধব কর্মসূচি একসঙ্গে চালু হলে আমি মনে করি চালের দাম স্থিতিশীল অবস্থায় চলে আসবে। ’ 

খাদ্যমন্ত্রী বলেন, এখন দুটি মৌসুমের সন্ধিক্ষণ—বোরো চলে গেছে, আমন আসবে। অনেক জায়গায় খরার কারণে মানুষ আমন লাগানো নিয়ে ভয়-ভীতিতে আছে। এর সঙ্গে পরিবহন ব্যয়ও বেড়েছে। পরিবহন খরচের হারের চেয়ে চালের দামটা বেশি বেড়েছে। সেখানে কিছু অসাধু ব্যবসায়ীও আছেন।

 

 



সাতদিনের সেরা