kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০২২ । ১৬ আশ্বিন ১৪২৯ ।  ৪ রবিউল আউয়াল ১৪৪৪

কারখানায় আলাদা সাপ্তাহিক ছুটি

গাজীপুরে খোলা ছিল অনেক প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর   

১৩ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে গত জুলাই থেকে দেশব্যাপী শিডিউল করে লোড শেডিং দিচ্ছে সরকার। এতেও পরিস্থিতির তেমন উন্নতি না হওয়ায় এলাকাভিত্তিক শিল্প-কারখানায় পৃথক সাপ্তাহিক ছুটি নির্ধারণ করা হয়। গতকাল শুক্রবার থেকে এ নিয়ম কার্যকরের কথা। নতুন তালিকা অনুযায়ী, প্রথম দিনে গতকাল গাজীপুর শিল্পাঞ্চলের জয়দেবপুর ও সালনা এলাকায় সাপ্তাহিক ছুটি ছিল।

বিজ্ঞাপন

অবশ্য এই নিয়ম প্রবর্তনের আগেও ওই শিল্পাঞ্চলের সাপ্তাহিক ছুটির দিন শুক্রবারই ছিল; কিন্তু গতকাল দুপুর থেকে বিকেল পর্যন্ত ১৭টি কারখানা ঘুরে সাতটিই চালু দেখা গেছে। এসব কারখানায় পুরোদমে দিনভর উৎপাদন চলেছে বলে জানিয়েছেন শ্রমিক-কর্মচারীরা।

জয়দেবপুর শিল্পাঞ্চলের তিন সড়ক এলাকার সবচেয়ে বড় পোশাক কারখানা স্প্যারো গ্রুপের স্প্যারো অ্যাপারেলস লিমিটেড। কারখানাটিতে সাত হাজারের বেশি শ্রমিক রয়েছেন। গতকাল দুপুর আড়াইটার দিকে কারখানায় দেখা গেছে পুরোদমে উৎপাদন চলছে। উৎপাদন চলেছে পাশের লায়ন ফিড মিল ও মোহাম্মদী গ্রুপের এমজি শার্টেক্স লিমিটেডের কারখানায়ও। লায়ন ফিডের এক শ্রমিক নাম না প্রকাশের শর্তে বলেন, ‘এই কারখানায় কোনো সাপ্তাহিক ছুটি নেই। সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা এবং সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টা পর্যন্ত দুই শিফটে ১২ ঘণ্টা করে কাজ করতে হয় শ্রমিকদের। ’ এ বিষয়ে কারখানার কোনো কর্মকর্তা কথা বলতে রাজি হননি।

তবে বন্ধ ছিল পাশের স্টাইল ক্রাফট, কলাম্বিয়া ওয়াশিং, তে হাং প্যাকেজিং ও ইন্টারম্যাক্স সোয়েটার।

চান্দনার নলজানি এলাকায় গিয়ে দেখা গেছে, আড়ং ডেইরি, ইওএন ফার্মাসিউটিক্যাল, বডি লিংক ফ্যাশন, সাল ফার্মাসিউটিক্যাল বন্ধ থাকলেও চালু রয়েছে বিশাল আয়তনের কোজিমা লিরিক, ওডেসা ফ্যাশন, হাসান তানভীর ফ্যাশন ওয়্যারস ও সুপারটেক্স ডিজাইন লিমিটেড।

জানতে চাইলে নাম না প্রকাশের শর্তে হাসান তানভীর ফ্যাশন ওয়্যারসের এক নারী অপারেটর বলেন, সাপ্তাহিক ছুটির দিন হলেও শিপমেন্টের কারণে কারখানা খোলা। তিনি গতকাল সন্ধ্যা ৬টায় কারখানায় ঢুকে শুক্রবার ভোর ৬টায় বের হয়েছেন। অন্যরা ভোর ৬টায় প্রবেশ করে রাত ৮টায় বের হবেন। বিকেল ৪টায় আবার তাঁর ডিউটি শুরু হয়ে শেষ হবে রাত ১২টায়।

 



সাতদিনের সেরা