kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০২২ । ২৫ অগ্রহায়ণ ১৪২৯ । ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

আবাসন ও পরিবহন ফি ফেরত দিচ্ছে ঢাবি কর্তৃপক্ষ

ঢাবি সংবাদদাতা   

১২ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কভিড-১৯ মহামারি পরিস্থিতির কারণে শিক্ষা কার্যক্রম বন্ধ থাকার সময়ে শিক্ষার্থীদের কাছ থেকে নেওয়া আবাসন ও পরিবহন ফি ফেরত দিচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ। এ জন্য শিক্ষার্থীদের নিজ নিজ বিভাগ ও ইনস্টিটিউটে যোগাযোগ করে মওকুফ করা ফির চেক নিতে বলা হয়েছে।  

গতকাল বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। উপাচার্য মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত ডিনস কমিটির এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞাপন

শিক্ষার্থীরা জানান, করোনার কারণে তাঁরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। এ সময় সেবা গ্রহণ না করেও আবাসন ফি ও পরিবহন ফি দেওয়া কষ্টসাধ্য। আর বিশ্ববিদ্যালয় বন্ধের পর থেকে শিক্ষার্থীরা পরিবহন সেবা নেননি। একই সঙ্গে হলের বিদ্যুৎ বিল, গ্যাস বিল, পানির বিলসহ অন্যান্য খরচ বেঁচে গেছে। তাই শিক্ষার্থীদের কাছ থেকে এই ফি মওকুফের দাবি জানানো হয়েছিল সিনেট বাজেট অধিবেশনে। এসব দাবির পরিপ্রেক্ষিতে ২০২১ সালের ১ জুলাই এসব ফি মওকুফ করে ঢাবি কর্তৃপক্ষ। তখন বলা হয়েছিল, এরই মধ্যে যাঁরা ওই ফি পরিশোধ করেছেন, তা সমন্বয় করা হবে। এতে আরো বলা হয়, এরই মধ্যে যাঁরা ওই ফি পরিশোধ করেছেন, তা যথাসময়ে সমন্বয় করা হবে। এত দিন এই ফি সমন্বয় করা না হলেও এবার সেই ফি শিক্ষার্থীদের ফেরত দিচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।  

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কভিড-১৯ মহামারি পরিস্থিতির কারণে শিক্ষা কার্যক্রম বন্ধ থাকাকালীন মার্চ ২০২০ থেকে ২০২১ সালে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার স্বাভাবিক কার্যক্রম ফের আরম্ভ না হওয়া পর্যন্ত ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তির সময় শিক্ষার্থীদের প্রদত্ত আবাসন ফি ও পরিবহন ফি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মওকুফ করেছে। ওই আবাসন ফি ও পরিবহন ফি সমন্বয় করে নিজ নিজ বিভাগ ও ইনস্টিটিউটের মাধ্যমে শিক্ষার্থীদের ফেরত দেওয়া হচ্ছে।

 



সাতদিনের সেরা