kalerkantho

মঙ্গলবার । ৪ অক্টোবর ২০২২ । ১৯ আশ্বিন ১৪২৯ ।  ৭ রবিউল আউয়াল ১৪৪৪

সামরিক সহযোগিতায়ও আগ্রহ

জ্বালানি সহায়তায় আলোচনার জন্য আসছে সৌদি দল

সৌদি আরবের কাছে বাংলাদেশ শীর্ষ অগ্রাধিকারের দেশ। সৌদি আরব বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ভূমিকা রাখতে দীর্ঘমেয়াদি কৌশলগত পরিকল্পনা নিতে চায়, ঈসা ইউসেফ ঈসা আল দুহাইলান, সৌদি রাষ্ট্রদূত

কূটনৈতিক প্রতিবেদক   

১২ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জ্বালানি খাতে সহযোগিতা নিয়ে আলোচনা করতে সৌদি আরবের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল শিগগিরই ঢাকায় আসছে। সৌদি রাষ্ট্রদূত ঈসা ইউসেফ ঈসা আল দুহাইলান গতকাল বৃহস্পতিবার ঢাকায় সৌদি দূতাবাসে এক অনুষ্ঠানে এ কথা জানান।

সৌদি রাষ্ট্রদূত বলেন, তাঁর দেশ সৌদি আরব বিশ্বে তেলের বাজারে ভারসাম্য বজায় রাখার ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ দেশ। ঢাকা ও রিয়াদ অনেক ক্ষেত্রে পরস্পরকে সহযোগিতা করছে।

বিজ্ঞাপন

রাষ্ট্রদূত ঈসা ইউসেফ ঈসা আল দুহাইলান বলেন, সৌদি আরবের কাছে বাংলাদেশ শীর্ষ অগ্রাধিকারের দেশ। সৌদি আরব বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ভূমিকা রাখতে দীর্ঘমেয়াদি কৌশলগত পরিকল্পনা নিতে চায়। সৌদি থেকে শিগগিরই যে প্রতিনিধিদল বাংলাদেশে আসার কথা রয়েছে, তারা এ দেশে বিনিয়োগের বিষয়েও আলোচনা করবে।

রিয়াদে ‘এক্সপ্রো ২০৩০’ আয়োজনে বাংলাদেশের সমর্থন চেয়ে পবিত্র দুই মসজিদের হেফাজতকারী ও সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল-সৌদ বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে চিঠি পাঠিয়েছিলেন। এর জবাবে বাংলাদেশ সৌদি আরবকে ‘এক্সপো ২০৩০’ আয়োজনে সমর্থন দিয়েছে। সমর্থনের জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানিয়ে সৌদি রাষ্ট্রদূত বলেন, ‘আমাদের সম্পর্ক চমৎকার। আমরা সব সময় পূর্ণ সমর্থন পেয়েছি। ’

সৌদি রাষ্ট্রদূত আশা প্রকাশ করেন, আগামী দিনে বাংলাদেশের সঙ্গে সৌদি আরবের সামরিক সহযোগিতা বাড়বে। তিনি বলেন, ‘এ লক্ষ্যে দুই দেশের মধ্যে সামরিক ও নিরাপত্তা সহযোগিতা নিয়ে সমঝোতা সইয়ের পরিকল্পনা আমাদের রয়েছে। ’

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ থেকে আগের চেয়ে বেশি কর্মী যাচ্ছে সৌদি আরবে। ঢাকায় সৌদি দূতাবাস প্রতিদিন পাঁচ হাজার থেকে আট হাজার ভিসা ইস্যু করেছে।

এক প্রশ্নের উত্তরে সৌদি রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশে সৌদি আরবের সহায়তা কমেনি। সহযোগিতা চলছে। ২০১৫ সাল থেকে বাংলাদেশকে বিভিন্ন প্রকল্পে এ পর্যন্ত ৬০০ মিলিয়ন মার্কিন ডলারের বেশি সহায়তা দিয়েছে সৌদি আরব। প্রতিবছর এ সহায়তা বাড়ছে। বাংলাদেশের সঙ্গে সৌদি আরবের অনেক পুরনো ও শর্তহীন বন্ধুত্ব রয়েছে।

সংবাদ সম্মেলনে সৌদি রাষ্ট্রদূত বাদশাহ সালমান হিউম্যানিটারিয়ান এইড অ্যান্ড রিলিফ সেন্টারের কার্যক্রম তুলে ধরেন।



সাতদিনের সেরা