kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০২২ । ২৫ অগ্রহায়ণ ১৪২৯ । ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

৩০ শতাংশ ভাড়া বাড়ল মালবাহী নৌযানের

নিজস্ব প্রতিবেদক, হাওরাঞ্চল   

৯ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



৩০ শতাংশ ভাড়া বাড়ল মালবাহী নৌযানের

দেশে জ্বালানি তেলের সাম্প্রতিক মূল্য বৃদ্ধির কারণে মালবাহী নৌযানের (বাল্কহেড) ভাড়া ৩০ শতাংশ বাড়ানো হয়েছে। আজ মঙ্গলবার থেকে এ ভাড়া কার্যকর হবে। গতকাল সোমবার সন্ধ্যায় কিশোরগঞ্জের বাজিতপুরে সংবাদ সম্মেলন ডেকে বাল্কহেড নৌপরিবহন মালিক ও শ্রমিকদের তিনটি সংগঠন যৌথভাবে এ ঘোষণা দেয়।

সংবাদ সম্মেলনে দেওয়া বক্তব্যে সংগঠনের নেতারা বলেন, কভিড-১৯-এর কারণে দেশি লাগসই প্রযুক্তির বাল্কহেড নৌযানশিল্পে ধস নেমে আসে।

বিজ্ঞাপন

নৌযান মালিকরা বছরের পর বছর লোকসান গুনছেন। একইভাবে নৌযান শ্রমিকরাও ক্ষতির শিকার। কভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পর সীমিত পরিসরে পরিবহন ব্যবসা শুরু হলে মালিক-শ্রমিকরা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছিলেন। এমন সময় সম্প্রতি জ্বালানি তেলের দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় ভয়াবহ সংকটের মুখে পড়েছে এ ব্যবসার সঙ্গে সম্পর্কিত মালিক-শ্রমিক মিলিয়ে প্রায় কয়েক লাখ পরিবার।

সংগঠনের নেতারা জানান, এ অবস্থায় পরিবহনের ভাড়া ৩০ শতাংশ বাড়াতে বাধ্য হয়েছেন তাঁরা। সংবাদ সম্মেলনে উত্তর-পূর্বাঞ্চলীয় নৌযান মালিক সমিতির পক্ষে সভাপতি অধ্যাপক তফাজ্জল হোসেন বাদল, নৌযান মালিক ও বাজিতপুর বাজার চেম্বার অব কমার্স সভাপতি সানোয়ার আলী শাহ সেলিম, বাজিতপুর ঘোড়াউত্রা বাল্কহেড নৌপরিবহন মালিক সমিতির পক্ষে সভাপতি মুহাম্মদ মাছুম ও বাজিতপুর নৌপরিবহন শ্রমিক বহুমুখী সমবায় সমিতির পক্ষে সাধারণ সম্পাদক মোশারফ হোসেন বক্তব্য দেন।

বাল্কহেড নৌযানগুলো উত্তর-পূর্ব সীমান্ত এলাকার কয়েকটি শুল্ক স্টেশন, সিমেন্ট কারখানা ও বালুমহাল থেকে রাজধানী ঢাকা ও বাণিজ্য নগরী চট্টগ্রামসহ সারা দেশে নির্মাণ ও জ্বালানি সামগ্রী পরিবহন করে আসছে। একসময় নৌকায় এসব মালামাল পরিবহন করা হতো। ২৫ বছরের বেশি সময় ধরে বাল্কহেডে সুলভে এসব মালামাল পরিবহন করতে পারছেন ব্যবসায়ীরা।



সাতদিনের সেরা