kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০২২ । ২৫ অগ্রহায়ণ ১৪২৯ । ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

সাত দলের সমন্বয়ে গণতন্ত্র মঞ্চের আত্মপ্রকাশ

নিজস্ব প্রতিবেদক   

৯ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সাত দলের সমন্বয়ে ‘গণতন্ত্র মঞ্চ’ নামে নতুন রাজনৈতিক জোটের আত্মপ্রকাশ হয়েছে। গতকাল সোমবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনে জেএসডির সভাপতি আ স ম আবদুর রব এই জোটের আনুষ্ঠানিক ঘোষণা দেন।

গণতন্ত্র মঞ্চের শরিক দলগুলো হচ্ছে : জেএসডি, নাগরিক ঐক্য, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণসংহতি আন্দোলন, গণঅধিকার পরিষদ, ভাসানী অনুসারী পরিষদ ও রাষ্ট্র সংস্কার আন্দোলন। দলগুলো বিএনপির মিত্র দল হিসেবে পরিচিতি পেয়েছে।

বিজ্ঞাপন

জোটের ঘোষণা দিয়ে আ স ম রব বলেন, মুক্তিযুদ্ধের চেতনা ও জনগণের আকাঙ্ক্ষার ভিত্তিতে বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে ইতিহাসের অনিবার্য প্রয়োজনে গণতন্ত্র মঞ্চ আত্মপ্রকাশ করছে। স্বৈরাচারী সরকারের পতন, রাষ্ট্রব্যবস্থার বদল, শাসনব্যবস্থা ও সাংবিধানিক সংস্কার, রাষ্ট্র মেরামতের লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে এই মঞ্চ করা হয়েছে।

রব বলেন, বর্তমান সরকার রাষ্ট্রকে আইনগত ও নৈতিকভাবে ধ্বংস করে ফেলেছে। অসাম্প্রদায়িক মানবিক সমাজের ভিত্তি উচ্ছেদ করে দিয়েছে। তারা জনগণ থেকে বিচ্ছিন্ন।

২০১৮ সালের নির্বাচনের আগে অক্টোবরে গণফোরামের ড. কামাল হোসেনের নেতৃত্বে বিএনপিকে সঙ্গে নিয়ে জেএসডি, গণফোরাম, নাগরিক ঐক্যসহ কয়েকটি দল জাতীয় ঐক্যফ্রন্ট গঠন করেছিল। নির্বাচনের পর ওই ফ্রন্ট ধীরে ধীরে নিষ্ক্রিয় হয়ে পড়ে।

এবার সরকারবিরোধী আন্দোলনে একটা বৃহত্তর প্ল্যাটফরম গড়ার লক্ষ্য নিয়ে জুন মাস থেকে বিএনপি বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করে।

গতকালের সংবাদ সম্মেলনে নতুন জোটের রূপরেখা উপস্থাপন করেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। এরপর জানানো হয়, পুলিশি অত্যাচার-নির্যাতন-হামলা বৃদ্ধি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, জ্বালানি তেলসহ সব জিনিসপত্রের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আগামী ১১ আগস্ট সকাল ১১টায় গণতান্ত্রিক মঞ্চ ঢাকার রাজপথে বিক্ষোভ কর্মসূচি পালন করবে।

সংবাদ সম্মেলনে বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, গণঅধিকার পরিষদের আহ্বায়ক রেজা কিবরিয়া, সদস্যসচিব নুরুল হক নুর, ভাসানী অনুসারী পরিষদের মহাসচিব শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ুম প্রমুখ উপস্থিত ছিলেন।



সাতদিনের সেরা