kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০২২ । ২৫ অগ্রহায়ণ ১৪২৯ । ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

‘সরকার নিরুপায় হয়ে জ্বালানি তেলের দাম বাড়িয়েছে’

বাসস   

৮ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘সরকার নিরুপায় হয়ে জ্বালানি তেলের দাম বাড়িয়েছে’

ওবায়দুল কাদের

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিশ্বব্যাপী জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে সরকার নিরুপায় হয়ে দাম বাড়িয়েছে। আন্তর্জাতিক বাজারে মূল্য হ্রাস পেলে সরকার আবারও জ্বালানি মূল্য সমন্বয় করবে। গতকাল রবিবার সকালে নিজ বাসভবনে ব্রিফিংকালে তিনি এ কথা বলেন।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য অস্থিতিশীল হয়ে ওঠে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, ডলারের সঙ্গে টাকার বিনিময় হারেও প্রভাব পড়ে, এতে বিপিসিকে লোকসান গুনতে হচ্ছে।

বিজ্ঞাপন

পার্শ্ববর্তী দেশে জ্বালানি তেলের দাম বেশি হওয়ায় পাচারের আশঙ্কা ছিল। বিশ্ববাজারে মূল্যবৃদ্ধির ফলে ফেব্রুয়ারি ২২ হতে জুলাই ২২ পর্যন্ত বিপিসির লোকসান ছিল প্রায় ৯ হাজার কোটি টাকা, এই প্রেক্ষাপটেই সরকারকে বাধ্য হয়ে মূল্য সমন্বয় করতে হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, সরকার এর আগে গত ৪ নভেম্বর মূল্য সমন্বয় করে, তার আগে ২০১৬ সালের ২৫ এপ্রিলে আন্তর্জাতিক বাজারে দাম কমায় ডিজেলের মূল্য কমিয়েছিল। ভবিষ্যতেও বিশ্ববাজারে দাম কমলে অভ্যন্তরীণ বাজারে দাম কমিয়ে সমন্বয় করা হবে। সরকার স্বল্প আয়ের মানুষের জীবনমান, কৃষি উৎপাদনসহ গুরুত্বপূর্ণ খাতগুলোতে বিভিন্ন ধরনের সাপোর্ট কর্মসূচির আওতা বৃদ্ধির বিবেচনায় করছে বলে জানান তিনি।

ডিজেলের মূল্যবৃদ্ধিজনিত কারণে পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনগুলো সমন্বয়কৃত ভাড়ার অতিরিক্ত দাবি করবে না বলে আশা প্রকাশ করেন তিনি। মন্ত্রী সতর্ক বলেন, কোনো পরিবহন সমন্বয়কৃত ভাড়ার বাড়তি আদায় করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।



সাতদিনের সেরা