kalerkantho

বুধবার । ২৪ সেপ্টেম্বর ২০২২ । ১৩ আশ্বিন ১৪২৯ ।  ১ রবিউল আউয়াল ১৪৪৪

বঙ্গমাতা পদক পাচ্ছেন পাঁচ নারী

নিজস্ব প্রতিবেদক   

৭ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রাজনীতি, অর্থনীতি, শিক্ষা, সমাজসেবা এবং স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ চলতি বছর পাঁচ নারী পাচ্ছেন ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক ২০২২’। রাজনীতিতে অবদানের জন্য সিলেটের সৈয়দা জেবুন্নেছা হক, অর্থনীতিতে কুমিল্লার সংসদ সদস্য সেলিমা আহমাদ, শিক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক নাসরীন আহমাদ, সমাজসেবায় কিশোরগঞ্জের মোছা. আছিয়া আলম এবং স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে গোপালগঞ্জের বীর মুক্তিযোদ্ধা আশালতা বৈদ্যকে (যুদ্ধকালীন কমান্ডার) এই পদক দেওয়া হচ্ছে। আগামী ৮ আগস্ট সকাল ১০টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে তাঁদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। অনুষ্ঠানে বঙ্গমাতার জীবনভিত্তিক মূল প্রবন্ধ উপস্থাপন করবেন কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক।

বিজ্ঞাপন

বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে দিবসটিকে জাতীয় দিবস ঘোষণা করা হয় ২০২০ সালে। এর পরের বছর থেকে বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে নারীদের এ পদক দেওয়া শুরু হয়। দিবসটির এ বছরের প্রতিপাদ্য ‘মহীয়সী বঙ্গমাতার চেতনা, অদম্য বাংলাদেশের প্রেরণা’।

গতকাল রাজধানীর বাংলাদেশ শিশু একাডেমির সম্মেলনকক্ষে ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক’ প্রদান এবং তাঁর ৯২তম জন্মবার্ষিকী উদযাপনের বিস্তারিত তুলে ধরেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

তিনি বলেন, আগামী ৮ আগস্ট সকাল ১০টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে বঙ্গমাতার ৯২তম জন্মবার্ষিকী উদযাপন এবং ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব’ পদক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গমাতার ওপর তাঁর রচিত ‘শেখ ফজিলাতুন নেছা আমার মা’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে সাম্প্রতিক বন্যাকবলিত পাঁচটি জেলাসহ সারা দেশের অসচ্ছল ও অসহায় নারীদের প্রায় পাঁচ হাজার সেলাই মেশিন এবং ৫০ লাখ টাকা দেওয়া হচ্ছে বলে জানান প্রতিমন্ত্রী।

সংবাদ সম্মেলনে জানানো হয়, একই দিন রাজধানীর নীলক্ষেতে অবস্থিত বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব কর্মজীবী মহিলা হোস্টেল কমপ্লেক্সে একটি ১০তলা নতুন ভবনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

 



সাতদিনের সেরা