kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০২২ । ১১ আশ্বিন ১৪২৯ ।  ২৯ সফর ১৪৪৪

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট তৈরি চক্রের দুজন গ্রেপ্তার

জাল পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নিয়ে বিদেশ গেলে মহাবিপদে পড়ার সম্ভাবনা থাকে

নিজস্ব প্রতিবেদক   

৫ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কম্পিউটারে সফটওয়্যারের মাধ্যমে জাল পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট তৈরি করছে একটি চক্র। তারা বিদেশগামী মানুষদের নির্বিঘ্নে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট দেওয়ার বিনিময়ে টাকা হাতিয়ে নেয়। এর বিনিময়ে জাল সার্টিফিকেট দেয়। এভাবে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে চক্রটি।

বিজ্ঞাপন

গত বুধবার রাজধানীর বনানী এলাকায় অভিযান চালিয়ে এমনই একটি চক্রের দুই সদস্যকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশের (ডিবি) সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ। গ্রেপ্তারকৃতরা হলেন সামিউল ইসলাম সজিব ও নাইম হোসেন নিলয়। তাঁদের কাছ থেকে জালিয়াতির কাজে ব্যবহৃত একটি ল্যাপটপ, দুটি মোবাইল ফোনসেট, সাতটি সিল ও বেশ কিছু জাল পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট জব্দ করা হয়।

গতকাল রাজধানীর মিন্টু রোডে ডিবি কার্যালয়ে এক ব্রিফিংয়ে ডিবি প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ হারুন অর রশিদ বলেন, কয়েকজন ব্যক্তি কম্পিউটারে বিশেষ সফটওয়্যারের মাধ্যমে আসল পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের অনুরূপ নকল পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট তৈরি করে বিদেশগামী মানুষের কাছ থেকে প্রতারণার মাধ্যমে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে বলে সংবাদ আসে। এমন তথ্যের ভিত্তিতে কাজ শুরু করে ডিবি-সাইবারের অর্গানাইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিম। এক পর্যায়ে তাদের অবস্থান শনাক্ত করে গ্রেপ্ত্তার করা হয়। গ্রেপ্তারকৃতরা ২০১৯ সাল থেকে জেএসএন ইন্টারন্যাশনাল কনসালট্যান্সি নামে একটি প্রতিষ্ঠানের মাধ্যমে মধ্যপ্রাচ্য, বিভিন্ন দেশে পাঠানোর জন্য বিদেশ গমনেচ্ছুদের সঙ্গে চুক্তি করত।



সাতদিনের সেরা