kalerkantho

রবিবার । ২৫ সেপ্টেম্বর ২০২২ । ১০ আশ্বিন ১৪২৯ ।  ২৮ সফর ১৪৪৪

ডাক্তারি পরীক্ষায় ‘প্রকৃত’ তৃতীয় লিঙ্গ শনাক্ত হবে

নিজস্ব প্রতিবেদক   

১৮ জুলাই, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ডাক্তারি পরীক্ষার মাধ্যমে ‘প্রকৃত’ তৃতীয় লিঙ্গের মানুষ তথা হিজড়াদের শনাক্ত করা হবে। এ কাজে কমিটি গঠন করে পরিচয়পত্র (আইডি কার্ড) দেওয়ার সুপারিশ করেছে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

গতকাল রবিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত এসংক্রান্ত বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি রাশেদ খান মেনন। বৈঠকে কমিটির সদস্য সাগুফতা ইয়াসমিন, নাসরিন জাহান রতনা, বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন ও আরমা দত্ত অংশ নেন।

বিজ্ঞাপন

এ ছাড়া বিশেষ আমন্ত্রণে বৈঠকে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু। কমিটির বৈঠকে হিজড়া পরিচয়ে উপদ্রব প্রতিরোধে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়।

বৈঠক শেষে রাশেদ খান মেনন সাংবাদিকদের বলেন, ‘দেশে হিজড়াদের উৎপাত বেড়ে গেছে। অনেকে ব্ল্যাকমেইল করে। অভিযোগ রয়েছে এদের অনেকেই হিজড়া নয়। তাই ডাক্তারি পরীক্ষা করে শনাক্ত করার সুপারিশ করা হয়েছে। ’

কমিটির সূত্র জানায়, বৈঠকে ১৯তম সভায় গৃহীত সিদ্ধান্তগুলো বাস্তবায়নের অগ্রগতি, শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ট্রাস্ট সম্পর্কে স্থায়ী কমিটির সুপারিশ অনুযায়ী গৃহীত ব্যবস্থার অগ্রগতি ও সামগ্রিক পরিস্থিতি এবং জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের তৃতীয় পৃষ্ঠপোষকমণ্ডলীর সভা ও আইন প্রণয়নের অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়।

 



সাতদিনের সেরা