kalerkantho

শনিবার । ২০ আগস্ট ২০২২ । ৫ ভাদ্র ১৪২৯ । ২১ মহররম ১৪৪৪

ইস্ট ওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে দ্রুত করার নির্দেশ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক   

৪ জুলাই, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইস্ট ওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে দ্রুত করার নির্দেশ প্রধানমন্ত্রীর

পদ্মা সেতু উদ্বোধনের পর রাজধানী ঢাকায় জট না লাগিয়ে গাড়ি যাতে সহজেই চলে যেতে পারে সে জন্য ইস্ট ওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে দ্রুত বাস্তবায়নের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে আসা সব কাঁচামাল যাতে রাজধানীর মধ্যে না ঢোকে সে জন্য রাজধানীর আশপাশে কয়েকটি কাঁচাবাজার বসানোর নির্দেশ দিয়েছেন।

গতকাল রবিবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ নির্দেশ দেন প্রধানমন্ত্রী। বৈঠকে প্রধানমন্ত্রী তাঁর সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ সভায় সভাপতিত্ব করেন।

বিজ্ঞাপন

পরে বৈঠকের বিষয়ে সাংবাদিকদের অবহিত করেন মন্ত্রিপরিষদসচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি জানান, মন্ত্রিসভার বৈঠকে ‘পারিবারিক আদালত আইন ২০২২’-এর চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। বাংলাদেশে ডেইরি উন্নয়ন বোর্ড আইন-২০২২-এর খসড়া নিয়ে আলোচনা হয়েছে। এ ছাড়া বাংলাদেশ ও ব্রাজিল সরকারের মধ্যে কূটনৈতিক ও অফিশিয়াল পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতিসংক্রান্ত চুক্তি স্বাক্ষরের প্রস্তাব অনুমোদন হয়।

মন্ত্রিপরিষদসচিব বলেন, ‘প্রধানমন্ত্রী দুটি বিষয়ে নির্দিষ্ট করে নির্দেশনা দিয়েছেন—পদ্মা সেতু হওয়ার ফলে যে ট্রান্সপোর্ট হবে, সেটা স্ট্র্যাটেজিক ট্রান্সপোর্ট প্ল্যানে অনুমোদন করা হয়েছে। ইস্ট ওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে দ্রুত বাস্তবায়ন করতে হবে, যাতে ঢাকা শহরে গাড়ি না ঢোকে। দ্বিতীয়ত, যেহেতু দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমের সঙ্গে আমাদের একটা যোগাযোগ হয়ে যাচ্ছে, বিপুল পরিমাণে পণ্য এখন ঢাকা শহরে আসা শুরু করবে বা চট্টগ্রামের দিকে যাবে। এই কাঁচামালের সব যাতে ঢাকা শহরে না ঢোকে সে জন্য প্রয়োজন হলে কেরানীগঞ্জের ওপাশে, সায়েদাবাদে, আমিনবাজারে আর এদিকে মহাখালী থেকে আর একটু ওপরের দিকে কোথাও যদি কাঁচাবাজার বসাই এবং সেখান থেকে বিপণন করি, তাহলে আমাদের শহরের কেন্দ্রস্থল যানজট ও নোংরা হওয়া থেকে রেহাই পাবে। ’

পদ্মা সেতুতে মোটরসাইকেল চলবে কি না—এই প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদসচিব বলেন, ‘পদ্মা সেতুতে আর্টিফিশিয়াল ক্যামেরা বসবে, স্পিডগানও বসানো হচ্ছে। এগুলো বসলে তারপর ওনারা সুবিধাজনক সময়ে সিদ্ধান্ত নেবেন, কী করা যায়। ’

 

 



সাতদিনের সেরা