kalerkantho

বৃহস্পতিবার । ২৫ সেপ্টেম্বর ২০২২ । ১৪ আশ্বিন ১৪২৯ ।  ২ রবিউল আউয়াল ১৪৪৪

এফবিসিসিআই সভাপতি বললেন

আগামী বছর মার্চে ঢাকায় বিজনেস সামিট

নিজস্ব প্রতিবেদক   

৩ জুলাই, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আগামী বছর মার্চে ঢাকায় বিজনেস সামিট অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন দেশে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। তিনি বলেন, ২০২৬ সালে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তীর্ণ হলে এ সময়ের সাম্ভাব্য চ্যালেঞ্জ মোকাবেলায় এই বিজনেস সামিট সহায়ক হবে।

গতকাল শনিবার রাজধানীর কুড়িল বিশ্বরোডে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) সংগঠনটির বর্তমান কমিটির (২০২১-২২) এক বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এফবিসিসিআই নাইট-২০২২-এ এসব কথা বলেন তিনি।

এ সময় সংগঠনের সাবেক সভাপতি এবং প্রধানমন্ত্রীর শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, মাহবুবুর রহমান, ইউসুফ আব্দুল্লাহ হারুন, মীর নাসির হোসেন, এ কে আজাদ, কাজী আকরাম উদ্দিন আহমেদ, আবদুল মাতলুব আহমাদ, শেখ ফজলে ফাহিম প্রমুখ উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

জসিম উদ্দিন বলেন, ‘এফবিসিসিআই মূলত ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের সমস্যা সমাধানে সচেষ্ট থাকে। ২০২০ সালে কভিড-১৯-এর প্রভাবে এ খাত আর্থিকভাবে চরম ক্ষতিগ্রস্ত হয়। দায়িত্ব নেওয়ার পর প্রথমে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ব্যাংক লোন পাওয়া সহজ করতে বাণিজ্যিক ব্যাংক ও বাংলাদেশ ব্যাংকের সঙ্গে কয়েকটি সভার আয়োজন করি। ’ তিনি বলেন, ‘এরই মধ্যে আমাদের সুপারিশে কভিডকালীন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ঋণ শ্রেণীকরণ সুবিধা ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। ’

বাংলাদেশ উন্নয়নশীল দেশে উত্তরণের ফলে আন্তর্জাতিক পরিমণ্ডলে ভাবমূর্তি বাড়বে উল্লেখ করে জসিম উদ্দিন বলেন, ‘আধুনিক প্রযুক্তিসম্পন্ন বিদেশি বিনিয়োগের অন্যতম স্থান হবে বাংলাদেশ। বিনিয়োগকারীদের আস্থা এবং ব্যবসা-বাণিজ্যে নতুন নতুন পথ উন্মুক্ত হবে। তবে আমাদের চ্যালেঞ্জ অনেক। বিশেষ করে বিদ্যমান রপ্তানি সুবিধা বাতিলের ফলে আন্তর্জাতিক বাণিজ্যে রপ্তানি খাত এবং আমাদের দেশীয় শিল্পগুলো অনাকাঙ্ক্ষিত সমস্যায় পড়তে পারে। ’



সাতদিনের সেরা