kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০২২ । ১১ আশ্বিন ১৪২৯ ।  ২৯ সফর ১৪৪৪

বানভাসিদের জন্য গান ও কবিতা

‘শুদ্ধমঞ্চ’-এর আয়োজন

নিজস্ব প্রতিবেদক   

৩ জুলাই, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বানভাসিদের জন্য গান ও কবিতা

ধানমণ্ডির ছায়ানট মিলনায়তনে গতকাল ‘শুদ্ধমঞ্চ’-এর অনুষ্ঠানে শিল্পীরা। ছবি : কালের কণ্ঠ

বানভাসি মানুষের জন্য গাইলেন শিল্পীরা। উচ্চারিত হলো কবিতার পঙক্তিমালাও। গতকাল শনিবার রাজধানীতে সাংস্কৃতিক সংগঠন ‘শুদ্ধমঞ্চ’-এর শিল্পীরা বন্যার্তদের সহায়তায় অর্থ সংগ্রহের জন্য আয়োজন করেছিলেন এই সাংস্কৃতিক অনুষ্ঠানের।

ধানমণ্ডির ছায়ানট মিলনায়তনে ‘জলেডোবা মানুষেরা তো আমাদেরই লোক—আমরা সাথে আছি’ এই স্লোগানে আয়োজিত হয় অনুষ্ঠানটি।

বিজ্ঞাপন

আগত দর্শকরা সাংস্কৃতিক নিবেদনগুলো উপভোগের পাশাপাশি বানভাসিদের জন্য অর্থ সহায়তা দেন। এই অনুষ্ঠানে শিল্পীরা রাম চন্দ্র দাসের লেখা গান ও কবিতা অবলম্বনে ‘নিরন্তর’ শীর্ষক একটি গীতিআলেখ্য পরিবেশন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক। শুদ্ধমঞ্চের চেয়ারম্যান শিল্পী ফাতেমা তুজ জোহরার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাম চন্দ্র দাস। স্বাগত বক্তব্য দেন মহাসচিব মসিউদ্দীন খান সমীর।

সম্মেলক গান দিয়ে শুরু হয় অনুষ্ঠান। শিল্পীরা সম্মেলক কণ্ঠে একে একে গেয়ে শোনান ‘আমি এই পৃথিবীর শ্রেষ্ঠ ভাষায় ডাক দিয়ে যাই মা’, ‘কী হবে হিসেব কষে অপর বেলায়’ ও ‘পরাজয় মানব না এইখানে’। একক কণ্ঠে রিদওয়ানা আফরীন সুমী গেয়ে শোনান ‘প্রভু এমন শক্তি চাই যেন প্রতিদিন গত দিনকে ছাড়িয়ে যাই’, মাহবুবা মীনা পরিবেশন করেন ‘তোমাকে দিলাম নববর্ষের বাঙ্ময় মুখরতা’, বাবুল হোসাইন গেয়েছেন ‘তোমার বিশ্ব দেউল মাঝে’, মুন্নি কাদের চৌধুরী শুনিয়েছেন ‘এই ধান সিঁড়িটির তীরে’, শামীমা নাসরিন চমন পরিবেশন করেন ‘মুক্তিযুদ্ধ আমার অহংকার’ উম্মে রুমা ট্রফি ‘আমার নিঃশ্বাসে বাংলা আমার বিশ্বাসে বাংলা’। একক কণ্ঠে আরো গেয়েছেন নিশি কাউসার, নওরোজ ও ফাতেমা তুজ জোহরা।

অনুষ্ঠানে রূপশ্রী চক্রবর্তীর কবিতার সঙ্গে নৃত্য পরিবেশন করেন শিল্পী অর্পা। আবৃত্তি পরিবেশন করেন মৃন্ময় মিজান, শরমিন জুঁই, নেসার উদ্দিন আইয়ুব, লুলুয়া ইসাহাক মুন ও হাসান মাহাদী।

 



সাতদিনের সেরা