kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০২২ । ১১ আশ্বিন ১৪২৯ ।  ২৯ সফর ১৪৪৪

মানসিক স্বাস্থ্যে অবদান

‘ডায়ানা অ্যাওয়ার্ড’ পেলেন আনুশা চৌধুরী

৩ জুলাই, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘ডায়ানা অ্যাওয়ার্ড’ পেলেন আনুশা চৌধুরী

আনুশা চৌধুরী

মানসিক স্বাস্থ্য নিয়ে বিভিন্ন স্তরের মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আনুশা চৌধুরীর হাত ধরে ২০১৮ সালে যাত্রা শুরু করে ‘লেটস টক মেন্টাল হেলথ’। তাঁর একান্ত প্রচেষ্টায় সংগঠনটি দেশ-বিদেশের অগণিত মানুষের মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করছে। মানসিক স্বাস্থ্যক্ষেত্রে তাঁর এই অসামান্য অবদানের জন্য এ বছর তিনি ভূষিত হয়েছেন সম্মানজনক ‘ডায়ানা অ্যাওয়ার্ডে’।

আনুশা চৌধুরী কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের (সিইউবি) এক্সটার্নাল অ্যাফেয়ার্সের ডিরেক্টর হিসেবেও দায়িত্ব পালন করছেন।

বিজ্ঞাপন

একজন কাছের বন্ধুকে মানসিক অসুস্থতার কাছে হেরে যেতে দেখে আনুশা চৌধুরী লেটস টক মেন্টাল হেলথ প্রতিষ্ঠানের গোড়াপত্তন করেন। বিভিন্ন শিল্পের মাধ্যমে মানসিক স্বাস্থ্যের প্রতি সচেতনতা সৃষ্টি করাই এই প্রতিষ্ঠানের লক্ষ্য। বর্তমানে তিনি এই প্রতিষ্ঠানের সহপ্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।

সূচনালগ্ন থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে বিপুল সাড়া পাওয়া এই প্রতিষ্ঠান আজ একটি আন্তর্জাতিক সংস্থায় রূপান্তরিত হয়েছে। বর্তমানে বাংলাদেশ, কানাডা, দুবাই, ভারত, ফিলিপাইন, স্পেন, আমেরিকা ও জাম্বিয়ার মোট ১১২ জন স্বেচ্ছাসেবী এই সংগঠনের হয়ে মানসিক স্বাস্থ্যের প্রতি সচেতনতা সৃষ্টির লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। এ ছাড়া যেকোনো রাষ্ট্রের যেকোনো নাগরিক অনলাইনে মানসিক স্বাস্থ্য সেবা নিতে পারছে এই সংস্থা থেকে। মানসিক স্বাস্থ্য নিয়ে প্রচলিত কুসংস্কার ভাঙতে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে আনুশা চৌধুরী ও তাঁর সংগঠন লেটস টক মেন্টাল হেলথ। দেশে-বিদেশে ৩৭ হাজারের বেশি মানুষকে মেন্টাল হেলথ কাউন্সেলিংয়ের আওতায় নিয়ে আসা হয়েছে এই সংস্থার পক্ষ থেকে। সংবাদ বিজ্ঞপ্তি



সাতদিনের সেরা