kalerkantho

বৃহস্পতিবার । ১১ আগস্ট ২০২২ । ২৭ শ্রাবণ ১৪২৯ । ১২ মহররম ১৪৪৪

মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন

জুনে ডিজিটাল নিরাপত্তা আইনে দুই সাংবাদিকসহ গ্রেপ্তার ১১

পুরো মাসে ৩৩৭ নারী ও শিশু নির্যাতনের ঘটনা

নিজস্ব প্রতিবেদক   

১ জুলাই, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চলতি বছরের জুনে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে ১১টি। এসব মামলায় আসামি করা হয়েছে ২৩ জনকে। এর মধ্যে দুই সাংবাদিকসহ গ্রেপ্তার হয়েছেন ১১ জন। গতকাল বৃহস্পতিবার জুন মাসে মানবাধিকার লঙ্ঘনের ঘটনার পর্যালোচনা নিয়ে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ)।

বিজ্ঞাপন

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ এবং এমএসএফের সংগ্রহ করা তথ্যের ভিত্তিতে এ হিসাব তুলে ধরা হয়। এতে আরো বলা হয়, গ্রেপ্তারকৃত ব্যক্তিদের মধ্যে দুই সাংবাদিক ছাড়াও এক বিরোধীদলীয় কর্মী, সাবেক এক ছাত্রলীগকর্মী, দুই শিক্ষার্থী ও পাঁচ যুবক রয়েছেন।

বিজ্ঞপ্তির তথ্যানুসারে, ১১ মামলার মধ্যে আটটি করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সরকারের উচ্চ পর্যায়ের ব্যক্তি এবং ধর্ম ও ধর্মীয় ব্যক্তিদের বিরুদ্ধে ফেসবুকে সমালোচনামূলক পোস্ট করা, শেয়ার করা বা কমেন্ট করার কারণে। বাদবাকি তিনটি মামলা হয়েছে যথাক্রমে পদ্মা সেতু প্রশ্নে, ধর্ষণ ভিডিও ধারণ করায় এবং আদালত চলাকালীন ভিডিও ধারণের অভিযোগে।  

নারী ও শিশুর প্রতি সহিংসতা

জানা গেছে, দেশে চলতি বছরের জুনেও গত মাসগুলোর মতো নারী ও শিশুদের প্রতি সহিংসতা অব্যাহত রয়েছে। এ ধরনের সহিংসতার মধ্যে রয়েছে ধর্ষণ, সংঘবদ্ধ ধর্ষণ, হত্যা, আত্মহত্যা ও পারিবারিক সহিংসতার মতো ঘটনা।

এমএসএফের তথ্যানুসারে, জুনে নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে ৩৩৭টি। এর মধ্যে ধর্ষণের ঘটনা রয়েছে ৭৬টি, সংঘবদ্ধ ধর্ষণের ঘটনা ১৬টি এবং ধর্ষণ ও হত্যার ঘটনা চারটি।

 



সাতদিনের সেরা