kalerkantho

বৃহস্পতিবার । ১১ আগস্ট ২০২২ । ২৭ শ্রাবণ ১৪২৯ । ১২ মহররম ১৪৪৪

বসুন্ধরা চক্ষু হাসপাতালে বিনা মূল্যে ৩৫ রোগীর অস্ত্রোপচার

নিজস্ব প্রতিবেদক   

১ জুলাই, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বসুন্ধরা চক্ষু হাসপাতালে বিনা মূল্যে ৩৫ রোগীর অস্ত্রোপচার

রাজধানীর বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে গতকাল গরিব ও দুস্থ ৩৫ রোগীর বিনা মূল্যে চোখের ছানি ও মাংস বৃদ্ধির অস্ত্রোপচার করা হয়। ছবি : কালের কণ্ঠ

রাজধানীর বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে গতকাল বৃহস্পতিবার গরিব ও দুস্থ ৩৫ রোগীর বিনা মূল্যে চোখের ছানি ও মাংস বৃদ্ধির অস্ত্রোপচার করা হয়েছে।

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট, ভিশন কেয়ার ফাউন্ডেশন এবং চিকিৎসা সহায়তা কেন্দ্র, চাঁপাইনবাবগঞ্জের যৌথ উদ্যোগে দিনব্যাপী এই ফ্রি ক্যাম্প অনুষ্ঠিত হয়।

এই ক্যাম্পে চিকিৎসাসেবা নেওয়া আমেনা বেগম (৬৫) বলেন, ‘বসুন্ধরা আমাদের অনেক উপকার করেছে। চোখের মাংস বৃদ্ধির চিকিৎসা অনেক ব্যয়বহুল।

বিজ্ঞাপন

এ জন্য অপারেশন করাতে পারছিলাম না। বসুন্ধরা আই হাসপাতালে বিনা মূল্যে এই অপারেশন করে দিচ্ছে। ’

চাঁপাইনবাবগঞ্জ থেকে চিকিৎসা নিতে আসা আরেক রোগী আবজা বেগম বলেন (৬৮) বলেন, ‘এখানে পরিবেশ অনেক ভালো। বিনা মূল্যে অপারেশন করানো হচ্ছে। এখানে খাবারও অনেক ভালো। ’ এ জন্য বসুন্ধরা গ্রুপকে ধন্যবাদ দেন তিনি।

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের অধ্যাপক ডা. মো. সালেহ আহমেদের তত্ত্বাবধানে সার্জারিতে অংশ নেন ডা. রুবিনা আক্তার ও ডা. মজুমদার গোলাম রাব্বি। ৯ জন পুরুষ, ২৬ জন নারীসহ মোট ৩৫ রোগীর অস্ত্রোপচার করা হয়েছে। এর মধ্যে ৩১ জনের ছানি, তিনজনের চোখের মাংস বৃদ্ধি ও একজনের নেত্রনালি অস্ত্রোপচার করা হয়েছে।

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের মানবসম্পদ ও প্রশাসন বিভাগের ব্যবস্থাপক মোহাম্মদ আহসান হাবীব বলেন, গরিব, দুস্থ ও অন্ধ রোগীদের চোখের চিকিৎসার সাহায্যার্থে এই উদ্যোগ নেওয়া হয়েছে। দুস্থদের সেবায় আগে থেকেই এ ধরনের প্রক্রিয়া চলে আসছে। সারা দেশে বিনা মূল্যে এই ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। ক্যাম্পের মাধ্যমে এক হাজার ৪০০-এর বেশি রোগীর বিনা মূল্যে অস্ত্রোপচার করা হয়েছে।

এই ক্যাম্পটি চলতি মাসের ৩ জুন চাঁপাইনবাবগঞ্জের শাহ নেয়ামতুল্লাহ কলেজে হয়। গতকাল সেখানকার ৩৫ রোগীর এই অস্ত্রোপচার করা হয় বলেও জানান তিনি।

 



সাতদিনের সেরা