kalerkantho

শুক্রবার । ৩০ সেপ্টেম্বর ২০২২ । ১৫ আশ্বিন ১৪২৯ ।  ৩ রবিউল আউয়াল ১৪৪৪

ডায়রিয়ায় আক্রান্ত রোগী কমছে না

নিজস্ব প্রতিবেদক   

৩০ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বর্ষা মৌসুমে গত কয়েক বছরের মতোই ডায়রিয়ায় আক্রান্ত রোগী আসছে রাজধানীর মহাখালীর আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র (আইসিডিডিআরবি) হাসপাতালে।

এদিকে গত ২৭ জুন থেকে রাজধানীর পাঁচটি এলাকায় মুখে খাওয়ানো কলেরার টিকা দেওয়া শুরু হয়েছে। সবুজবাগ, যাত্রাবাড়ী, দক্ষিণখান, মোহাম্মদপুর ও মিরপুর এলাকায় টিকা খাওয়ানোর কার্যক্রম চলছে। ৩০ লাখ লোককে টিকা খাওয়ানো হবে বলে স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে।

বিজ্ঞাপন

এ বছর বর্ষা মৌসুম শুরুর আগে এপ্রিল মাস থেকে ঢাকা শহর ও আশপাশের এলাকায় অগ্রিম ডায়রিয়ার প্রকোপ দেখা দেয়। আইসিডিডিআরবি, স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতাল, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল ও মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে অস্বাভাবিক সংখ্যার রোগী চিকিৎসাসেবা নিতে ভর্তি হয়। সে সময়ে হাসপাতালগুলোতে ভর্তি হওয়া রোগীদের ঠিকানা বিশ্লেষণে রাজধানীর পাঁচটি এলাকার সবচেয়ে বেশিসংখ্যক ডায়রিয়ায় আক্রান্ত রোগী দেখা যায়। বর্তমানে স্বাস্থ্য অধিদপ্তর ওই সব এলাকায় কলেরার টিকা খাওয়ানো শুরু করেছে।

গতকাল বুধবার আইসিডিডিআরবি হাসপাতালে গিয়ে দেখা যায়, যাত্রাবাড়ী, মিরপুর ও দক্ষিণখান এলাকার ডায়রিয়ায় আক্রান্ত রোগী ভর্তি হচ্ছে, চিকিৎসাসেবা নিচ্ছে।

আইসিডিডিআরবি হাসপাতালের পরিচালক ডা. বাহারুল আলম কালের কণ্ঠকে বলেন, বর্তমানে হাসপাতালে যে সংখ্যক ডায়রিয়ায় আক্রান্ত রোগী ভর্তি হচ্ছে এটা স্বাভাবিক। কয়েক বছর ধরে বর্ষা মৌসুমে এমন সংখ্যার রোগীই থাকে।



সাতদিনের সেরা