kalerkantho

শুক্রবার । ৩০ সেপ্টেম্বর ২০২২ । ১৫ আশ্বিন ১৪২৯ ।  ৩ রবিউল আউয়াল ১৪৪৪

রাজশাহী-ঢাকা রুটে ৬ জুলাই চালু হচ্ছে ক্যাটল ট্রেন

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী ও পাবনা প্রতিনিধি   

৩০ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পবিত্র ঈদুল আজহায় ভোগান্তি কমানোর পাশাপাশি স্বল্প খরচে প্রান্তিক খামারির কোরবানির পশু ভোক্তাদের কাছে পৌঁছে দিতে চালু করা হচ্ছে স্পেশাল ক্যাটল ট্রেন। রাজশাহী-ঢাকা রুটে এই ট্রেন আগামী ৬ জুলাই থেকে ৮ জুলাই পর্যন্ত চলবে। চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত ক্যাটল ট্রেনে প্রতিটি গরু পরিবহনে ভাড়া নির্ধারণ করা হয়েছে ৫৯১.০৫ টাকা। পাবনার পাকশী বিভাগীয় রেলওয়ে দপ্তর এ উদ্যোগ নিয়েছে।

বিজ্ঞাপন

রাজশাহীর রেলওয়ের (পশ্চিম) মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, ‘আমরা ক্যাটল ট্রেন চালুর সম্ভাব্য এই তারিখ ঠিক করেছি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়েছে। অনুমতি পাওয়ার পরই বিষয়টি বাস্তবায়ন করা হবে। ’

তিনি বলেন, ২০২১ সালে প্রথমবারের মতো ম্যাংগো স্পেশাল ট্রেনে ক্যাটল ট্রেনের জন্য পণ্যবাহী ওয়াগন জুড়ে দিয়ে ঢাকায় গরু পরিবহন করা হয়। গত বছরের মতো এবারও ক্যাটল স্পেশাল ট্রেন চালু করা হচ্ছে। কোরবানিযোগ্য পশুর চাহিদা মতো ওয়াগন জুড়ে দেওয়া হবে ট্রেনে। প্রতিটি ওয়াগনে ভাড়া নির্ধারণ করা হয়েছে ১১ হাজার ৮৩০ টাকা। অর্থাৎ প্রতিটি গরু পরিবহনে খরচ পড়বে ৫৯১.০৫ টাকা।

পশ্চিমাঞ্চল রেলওয়ে পাকশী বিভাগীয় দপ্তর সূত্রে জানা যায়, কোরবানির ঈদের আগে ট্রাকে গরু পরিবহন করে ঢাকা যেতে ২৪ থেকে ৩০ ঘণ্টা সময় লাগে। আর ক্যাটল ট্রেনে সময় লাগে মাত্র ১২ ঘণ্টা।

পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিন বলেন, ‘চাঁপাইনবাবগঞ্জ স্টেশন থেকে ক্যাটল ট্রেনটি ৬ জুলাই বিকেল সাড়ে ৪টায় ছেড়ে কাঁকনহাট, রাজশাহী স্টেশন হয়ে চাটমোহর, উল্লাপাড়া, বঙ্গবন্ধু সেতু (পশ্চিম) জয়দেবপুর, টঙ্গী হয়ে তেজগাঁও পৌঁছাবে। ’

 



সাতদিনের সেরা